Mediclaim

Mediclaim Policy: নথিভুক্ত রোগের বাইরেও গ্রাহককে প্রাপ্য টাকা দিতে হবে, বিমা নিয়ে রায় সুপ্রিম কোর্টের

বিদেশ যাওয়ার আগে কেনা স্বাস্থ্যবিমার টাকা পেতে এক ব্যক্তির দুর্ভোগের জেরে করা মামলায় মঙ্গলবার এই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২১ ১০:১২
Share:

ছবি: আইস্টক।

স্বাস্থ্যবিমার গ্রাহক ‘প্রোপোজাল ফর্ম’-এ যে অসুস্থতার কথা জানান, সেই অসুস্থতার কথা উল্লেখ করে বিমা সংস্থা ওই গ্রাহককে তাঁর প্রাপ্য থেকে বঞ্চিত করতে পারে না। বিদেশ যাওয়ার আগে কেনা স্বাস্থ্যবিমার টাকা পেতে এক ব্যক্তির দুর্ভোগের জেরে করা মামলায় মঙ্গলবার এই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

মনমোহন নন্দ নামে এক ব্যক্তি র করা মামলা বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং বিভি নগরত্নের ডিভিশন বেঞ্চে শুনানি হয় মঙ্গলবার। ওই ব্যক্তি আমেরিকায় যাওয়ার আগে একটি স্বাস্থ্যবিমা কেনেন। সান ফ্রান্সিসকো বিমানবন্দরে পৌঁছনোর পরই মনমোহন হৃদরোগে আক্রান্ত হন। তাঁকে সেখানকার একটি হাসপাতালে ভর্তি করানো হয়। তাঁর অ্যাঞ্জিয়োপ্লাস্টি করা হয়। হৃদ্‌যন্ত্রের ব্লকেজ সরানোর জন্য তিনটি স্টেন্টও বসানো হয়।

Advertisement

এই চিকিৎসার জন্য বিপুল পরিমাণ টাকা খরচ হয় মনমোহনের। যে হেতু তাঁর স্বাস্থ্যবিমা কেনা ছিল সেই মতো বিমা সংস্থার কাছে তাঁর চিকিৎসার জন্য প্রাপ্য টাকার দাবি জানান। কিন্তু বিমা সংস্থা তাঁর সেই আবেদন খারিজ করে জানিয়ে দেয় বিমা করার সময় বিমাগ্রাহক তাঁর হাইপারলিপিডিমিয়া এবং ডায়াবিটিসের কথা তাদের কাছে গোপন করেছেন। আর সে কারণেই গ্রাহককে তাঁর প্রাপ্য টাকা দেওয়া যাবে না।

আদালত এ প্রসঙ্গে জানিয়েছে, যদি কোনও বিমা গ্রাহক হঠাৎ অসুস্থ হয়ে পড়েন, বিমায় নথিভুক্ত রোগের বাইরে যদি অন্য কোনও ভাবে অসুস্থ হয়ে পড়েন তা হলেও বিমা সংস্থাকে গ্রাহককে প্রাপ্য টাকা দিতে হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন