এক নজরে বিশ্ব যোগ দিবস

ক্যামেরার সঙ্গে তাঁর সখ্য নিয়ে দেশে চর্চার অন্ত নেই। বিদেশি রাষ্ট্রদূতদের সঙ্গে সেলফি তুলে পোস্ট করেন নিজেই।

Advertisement
শেষ আপডেট: ২২ জুন ২০১৫ ০৪:০৩
Share:

নিজস্বীতে না রবিবার দিল্লির রাজপথে। ছবি: পিটিআই।

নিজস্বীতে না

Advertisement

ক্যামেরার সঙ্গে তাঁর সখ্য নিয়ে দেশে চর্চার অন্ত নেই। বিদেশি রাষ্ট্রদূতদের সঙ্গে সেলফি তুলে পোস্ট করেন নিজেই। সেই তিনিই কিনা নিজস্বী তোলার অনুরোধে সাড়া দিলেন না রবিবার! বিশ্ব যোগ দিবসে মঞ্চ থেকে বক্তৃতা দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যখন নামছেন, সে সময় তাঁর সঙ্গে ছবি তোলার অনুরোধ করেন এক মহিলা স্বেচ্ছাসেবী। হাতজোড় করে তাঁর আবদারে না বলেন মোদী।

Advertisement

আয়েঙ্গার স্কুলকর্তারা গরহাজির

দিল্লিতে কেন্দ্রীয় আয়ুষ মন্ত্রকের বিশ্ব যোগ দিবস পালন অনুষ্ঠানে আমন্ত্রণ পেয়েও যোগ দিলেন না পুণের আয়েঙ্গার স্কুলের কোনও শীর্ষ কর্তা। যোগচর্চার এই ঐতিহ্যবাহী প্রতিষ্ঠানের কয়েক জন প্রশিক্ষক-সদস্য অবশ্য রবিবার দিল্লিতে ছিলেন বলে স্কুলের দাবি। প্রাচীন যোগচর্চাকে সাধারণের মধ্যে ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে এই স্কুলের প্রতিষ্ঠাতা বেল্লুর কৃষ্ণমাচার সুন্দররাজা (বি কে এস) আয়েঙ্গারকে অন্যতম পথিকৃৎ গণ্য করা হয়। গত বছর প্রয়াত হয়েছেন তিনি। স্কুল জানায়, আয়েঙ্গারের বড় মেয়ে তথা প্রতিষ্ঠানের বর্তমান প্রধান গীতা দিল্লির অনুষ্ঠানে আমন্ত্রিত হলেও অসুস্থতার কারণে যেতে পারেননি। তাই কিছু প্রশিক্ষককে পাঠানো হয়। আয়ুশের অনুষ্ঠানে ছিলেন পতঞ্জলি, আর্ট অব লিভিংয়ের মতো দেশের প্রথম সারির যোগ প্রশিক্ষণ কেন্দ্রের সদস্যেরাও।

নেই আনসারি

রাজধানীর যোগ-দিবসের অনুষ্ঠানে উপ-রাষ্ট্রপতি হামিদ আনসারির অনুপস্থিতি নিয়ে বিতর্ক তৈরি করলেন বিজেপির সাধারণ সম্পাদক রাম মাধব। টুইটারে মাধব প্রশ্ন তোলেন, রাজ্যসভা টিভি কেন যোগ-দিবসের অনুষ্ঠান সম্প্রচার করল না। রাষ্ট্রপতি এলেও কেন উপ-রাষ্ট্রপতি হামিদ আনসারি এলেন না। রাজ্যসভার চেয়ারম্যান হিসেবে রাজ্যসভা টিভির নিয়ন্ত্রক এখন আনসারি। টুইটারে তা নিয়ে প্রবল সমালোচনার মুখে পড়েন মাধব। রাজ্যসভা টিভি-র ছবি দিয়ে অনেকে বুঝিয়ে দেন, ওই অনুষ্ঠান সম্প্রচার হয়েছে। পরে আনসারির দফতর জানায়, তাঁকে আমন্ত্রণ জানানো হয়নি। মন্তব্যের জন্য ক্ষমা চেয়েছেন মাধব। ওই টুইট সরিয়েও দিয়েছেন তিনি।

সেনা তৎপরতা

উচ্চতা সমুদ্রপৃষ্ঠ থেকে ১৮,৮০০ ফুট। চার দিক বরফে ঢাকা। তাপমাত্রা হিমাঙ্কের চার ডিগ্রি নীচে। তাতেও কুছ পরোয়া নেহি। ঘড়ির কাঁটায় তখন ঠিক সকাল সাতটা। সিয়াচেনে বরফের চাদরেই মাদুর পেতে শুরু হল যোগ পর্ব। আবহাওয়া মোকাবিলা করতে গায়ে বিশেষ পোশাক পরে যোগাসন করলেন ভারতীয় সেনারা। শুধু পাহাড় চুড়োতেই নয়, নৌ বহরে ওই বিশাল যজ্ঞে সামিল হন নৌ সেনারাও। দক্ষিণ চিন সাগরে পাহারাদার জাহাজ থেকে আইএনএস রণবীর, সাতপুরা, কামোর্তা ও শক্তি রণতরী— পিছিয়ে ছিল না কেউই। যোগাসনে যোগ দেন বায়ুসেনা এমনকী তাঁদের পরিবারও। আর প্রধানমন্ত্রীর ডাকে সাড়া দিয়ে রবিবার রাজপথে হাজির ছিলেন এই তিন বাহিনীর প্রধানই।

জেলে যোগ

বিশ্ব যোগ দিবসে অংশগ্রহণ করল তিহাড় জেলও। জেল কর্তৃপক্ষ জানিয়েছেন, বিশ্ব যোগ দিবস উপলক্ষে রবিবার জেলের দশ হাজার কয়েদি এবং আধিকারিকেরা ভোর সাড়ে ছ’টা থেকে দু’ঘণ্টার যোগ-অনুষ্ঠান করেন। দু’মাস ধরে এই অভ্যাস চলছে বলে দাবি করেন জেল কর্তৃপক্ষ। এক মুখপাত্র জানিয়েছেন, এক বছর ধরে এই যোগাভ্যাস চালানোর সিদ্ধান্ত নিয়েছেন তিহাড় জেল কর্তৃপক্ষ।

রেল যোগ

দেশ জুড়ে যোগ দিবস পালনে মাতলেন রেলকর্মীরা। বাদ ছিলেন না প্রশাসনিক আধিকারিকরাও। কেন্দ্রীয় রেলমন্ত্রী সুরেশ প্রভু নিজে রবিবার সকালে কোচির রাজীব গাঁধী ইন্ডোর স্টেডিয়ামে একটি যোগ শিবিরে অংশ নেন। রেল প্রতিমন্ত্রী মনোজ সিংহ গয়ায় অংশ নেন এ রকমই একটি শিবিরে। নয়াদিল্লির রেল ভবনে প্রায় দেড়শো আধিকারিককে নিয়ে পতঞ্জলির এক যোগ প্রশিক্ষকের কাছে দেড় ঘণ্টা ধরে যোগাভ্যাস করেছেন রেলবোর্ডের চেয়ারম্যান এ কে মিত্তল। সারা দেশে রেলের ২৯৫টি প্রশিক্ষণ শিবিরে যোগশিক্ষা বাধ্যতামূলক ঘোষণা করা হয়েছে রেলের তরফে।

ডাক পেয়েও যায়নি পুণের আয়েঙ্গার স্কুল

দিল্লিতে কেন্দ্রীয় আয়ুশ মন্ত্রকের আন্তর্জাতিক যোগ দিবস পালন অনুষ্ঠানে আমন্ত্রণ পেয়েছিলেন। কিন্তু পুণের আয়েঙ্গার স্কুলের কোনও শীর্ষ কর্তা রবিবার তাতে যোগ দেননি। দেশের যোগচর্চার এই নামী প্রতিষ্ঠানের কয়েক জন প্রশিক্ষক-সদস্য অবশ্য দিল্লিতে ছিলেন বলে স্কুলের তরফে দাবি করা হয়েছে। ভারতের যোগচর্চার ইতিহাসে আয়েঙ্গার স্কুল একটি ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান। এই স্কুল বা ঘরানার প্রতিষ্ঠাতা বেল্লুর কৃষ্ণমাচার সুন্দররাজা (বি কে এস) আয়েঙ্গার। প্রাচীন যোগচর্চাকে সাধারণ মানুষের মধ্যে ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে তাঁকে অন্যতম পথিকৃৎ গণ্য করা হয়। গত বছর প্রয়াত হয়েছেন তিনি। আয়েঙ্গার স্কুলের মূল প্রতিষ্ঠান রমামণি আয়েঙ্গার মেমোরিয়াল যোগ ইনস্টিটিউটের সম্পাদক পাণ্ডুরঙ্গ রাও জানান, বি কে এস আয়েঙ্গারের বড় মেয়ে তথা প্রতিষ্ঠানের বর্তমান প্রধান গীতা আয়েঙ্গার দিল্লির অনুষ্ঠানে আমন্ত্রিত হলেও শারীরিক অসুস্থতার কারণে যেতে পারেননি। তাই প্রতিষ্ঠানের কয়েক জন প্রশিক্ষক দিল্লিতে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। আয়ুশ-এর এ দিনের অনুষ্ঠানে হাজির ছিলেন পতঞ্জলি, আর্ট অব লিভিংয়ের মতো দেশের প্রথম সারির যোগ প্রশিক্ষণ কেন্দ্রের সদস্যেরাও।

তারকা যোগ

বিশ্ব যোগ দিবসে নানা রকম শিবিরে মাতলেন বলিউড তারকারা। ‘‘যোগা... যোগা... যোগা...!! শীর্ষাসন!!’’ — টুইট করেন অমিতাভ বচ্চন। বেঙ্গালুরু যোগ শিবিরে প্রশিক্ষণ দেন শিল্পা শেট্টি।

আকাশে যোগ

বিমান তখন প্রায় ৩৫০০০ ফুট উচুঁতে। —নিজস্ব চিত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন