Jammu And Kashmir

কাশ্মীরে ইন্টারনেটে বাধা ‘ম্যাক বাইন্ডিং’

কী এই ‘ম্যাক বাইন্ডিং’?

Advertisement

নিজস্ব সং‌বাদদাতা

শ্রীনগর শেষ আপডেট: ০৬ মার্চ ২০২০ ০৩:৩১
Share:

ছবি: রয়টার্স।

সাত মাস পরে গত কাল জম্মু-কাশ্মীরে খুলেছে সোশ্যাল মিডিয়া। কিন্তু এখনও সেখানে ইন্টারনেট পরিষেবা ব্যবহারের ক্ষেত্রে রয়েছে ‘ম্যাক বাইন্ডিং’-এর বাধা।

Advertisement

কী এই ‘ম্যাক বাইন্ডিং’? বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, ইন্টারনেট ব্যবহার করা যায় এমন প্রত্যেক যন্ত্রের একটি ‘মিডিয়া অ্যাকসেস কন্ট্রোল’ (ম্যাক) অ্যাড্রেস রয়েছে। এটি বস্তুত একটি নির্দিষ্ট হার্ডওয়্যার নম্বর। ইন্টারনেটে প্রত্যেক যন্ত্র একটি নির্দিষ্ট আইপি অ্যাড্রেস ব্যবহার করে। ‘ম্যাক বাইন্ডিং’-এর ক্ষেত্রে ম্যাক ও আইপি অ্যাড্রেসকে বেঁধে দেওয়া হয়। ফলে ওই আইপি অ্যাড্রেস থেকে যা সাইট দেখতে চাওয়া হবে তা ওই নির্দিষ্ট ম্যাক নম্বরের যন্ত্র থেকেই দেখা যাবে। যদি আইপি বা ম্যাক অ্যাড্রেস বদলায় তবে ওই যন্ত্র থেকে আর ইন্টারনেটই দেখা যাবে না। তা ছাড়া অনলাইনে কোনও নির্দিষ্ট কাজ কোন যন্ত্র থেকে করা হয়েছে, তা সহজেই বুঝতে পারবেন নজরদার কর্তৃপক্ষ।

বিশেষজ্ঞদের মতে, জম্মু-কাশ্মীরে ইন্টারনেট ব্যবহারে এখনও অসুবিধে রয়েছে। শুধু টুজি মোবাইল ইন্টারনেট চলছে। শ্লথ গতির এই ইন্টারনেটে ছবি বা ভিডিয়ো পাঠানো বা ডাউনলোড কঠিন। অধিকাংশ ওয়েবসাইট খুলতে সময় লাগছে। ফোরজি ইন্টারনেট পরিষেবার কথা ভেবে তৈরি অনেক সাইট টুজি-তে খুলবেই না। এ দিন গোটা জম্মু-কাশ্মীরে চালু হয়েছে ব্রডব্যান্ড পরিষেবাও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন