পেঙেরি-কাণ্ডে তদন্তের নির্দেশ

আদিবাসীদের উপরে পুলিশের গুলিচালনার ঘটনা নিয়ে তদন্তের নির্দেশ দিন রাজ্য মানবাধিকার কমিশন।১১ এপ্রিল তিনসুকিয়া জেলার পেঙেরিতে চা বাগানের শ্রমিকরা থানা ঘেরাও করলে পুলিশ গুলিতে ও বিদ্যুৎবাহী তার ছিঁড়ে ১১ জনের মৃত্যু হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা,

গুয়াহাটি শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০১৬ ০৩:৫২
Share:

আদিবাসীদের উপরে পুলিশের গুলিচালনার ঘটনা নিয়ে তদন্তের নির্দেশ দিন রাজ্য মানবাধিকার কমিশন।

Advertisement

১১ এপ্রিল তিনসুকিয়া জেলার পেঙেরিতে চা বাগানের শ্রমিকরা থানা ঘেরাও করলে পুলিশ গুলিতে ও বিদ্যুৎবাহী তার ছিঁড়ে ১১ জনের মৃত্যু হয়। প্রাথমিক রিপোর্টে পুলিশ জানিয়েছে, গুলি লেগে তার ছিঁড়ে পাশের নালায় পড়ে ছিল। গুলির ভয় থেকে বাঁচতে অনেকে নালায় ঝাঁপ দিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হন। মানবাধিকার কমিশন রাজ্যের মুখ্যসচিবকে চিঠি পাঠিয়ে ঘটনার তদন্ত করে তিরিশদিনের মধ্যে রিপোর্ট জমা দিতে বলেছে। নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া ও প্রয়োজনে পুনর্বাসনের ব্যবস্থা করারও নির্দেশ দিয়েছে কমিশন। একই দিনে, বরপেটার সরভোগে একটি বুথে সিআরপির লাঠিচালনায় এক বৃদ্ধের মৃত্যুর ঘটনা ঘটেছিল। তা নিয়েও তদন্ত করে রাজ্য মানবাধিকার কমিশন এক মাসের মধ্যে রিপোর্ট দিতে বলে।

পেঙেরির ঘটনা নিয়ে আজ আদিবাসী ছাত্র সংগঠন আসা উজানি অসমে বন্ধ ডেকেছিল। বন্‌ধের সব চেয়ে বেশি প্রভাব পড়ে শিবসাগর, তিনসুকিয়া, বিশ্বনাথে। সোনারিতে পথ অবরোধ চালানো ৫০ জনকে আটক করে পুলিশ। বিশ্বনাথে যাত্রিবাহী বাসে পাথর ছোঁড়ার ঘটনা ঘটে।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন