IRCTC

ই-পরিষেবায় শ্রেষ্ঠত্বের শিরোপা ‘আইআরসিটিসি রেল কানেক্ট’ অ্যাপের

ই-গভর্ন্যান্স বা ই-পরিষেবা প্রদানের জন্য জাতীয় স্তরে শ্রেষ্ঠত্বের পুরস্কার পেল ভারতীয় রেলের ‘আইআরসিটিসি রেল কানেক্ট’ অ্যাপটি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়া দিল্লি শেষ আপডেট: ০৬ মার্চ ২০১৯ ১৭:১০
Share:

সেরার শিরোপা।

ই-গভর্ন্যান্স বা ই-পরিষেবা প্রদানের জন্য জাতীয় স্তরে শ্রেষ্ঠত্বের পুরস্কার পেল ভারতীয় রেলের ‘আইআরসিটিসি রেল কানেক্ট’ অ্যাপটি। দূরপাল্লার ট্রেনের টিকিট বুকিং সহজতর করার জন্য আইআরসিটিসি ২০১৭ সালে এর পূর্বতর মোবাইল অ্যাপ্লিকেশনটি নতুন করে সাজিয়ে ‘আইআরসিটিসি রেল কানেক্ট’ নামে পুনরায় চালু করেছিল। এর আগে ভারতীয় রেলের প্রথম অনলাইন টিকিট কাটবার জন্য অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন ‘আইআরসিটিসি কানেক্ট’ চালু করা হয়েছিল ২০১৪ সালে।

Advertisement

রেল দফতরের দেওয়া তথ্য অনুসারে নতুন আইআরসিটিসি রেল কানেক্ট অ্যাপ্লিকেশনটি এখনও অবধি তিন কোটিরও বেশি ব্যবহারকারী ডাউনলোড করেছেন। ২০১৭ সালের জানুয়ারি থেকে বর্তমান সময় পর্যন্ত এর মাধ্যমে যত টিকিট কাটা হয়েছে, তার পরিমাণ প্রায় ১৪ কোটি টাকা। নয়া অবতারে আইআরসিটিসি রেল কানেক্ট অ্যাপটিকে ব্যবহারকারীদের কাছে আরও সহজবোধ্য করে তোলা হয়েছে। যাত্রী বা ব্যবহারকারীদের থেকে যে কোনও রকম অভিযোগ নেওয়া ও তার সমাধান করার জন্য প্রয়োজনীয় সংস্কার করা হয়। তাই মোবাইলের মাধ্যমে এই টিকিট বুকিং অ্যাপটিকে নয়া রূপ দিয়ে ব্যবহারকারীদের সুবিধা করে দেওয়ার কারণেই জাতীয় স্তরের ‘ডিজিটাল ট্রান্সফর্মেশন’ বা ‘ডিজিটাল রূপান্তর’-এর শ্রেষ্ঠত্বের পুরস্কার পেয়েছে এই অ্যাপটি।

আইআরসিটিসি রেল কানেক্ট অ্যাপ্লিকেশনটি ২০১৪ সালে চালু হওয়া আইআরসিটিসির নেক্সট জেনারেশন টিকিট সিস্টেমের সঙ্গে যুক্ত। নতুন আইআরসিটিসি ই-টিকিটিং সিস্টেমের ফলে প্রতি মিনিটে টিকিট বুকিং ক্ষমতা ২০০০ থেকে বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ২০,০০০ টিকিটে। আইআরসিটিসি’র দাবি অনুযায়ী নতুন আইআরসিটিসি রেল কানেক্ট অ্যাপ্লিকেশনে রোজ প্রায় ৪৫ লক্ষ বার লগ-ইন হয়ে থাকে। এর আগেই আইআরসিটিসি ওয়েবসাইটের মাধ্যমে কাটা টিকিটগুলি আইআরসিটিসি রেল কানেক্ট অ্যাপের সঙ্গে সিঙ্ক্রোনাইজড হয়ে যাওয়ার সুবিধা আনা হয়েছিল সংস্থার তরফে।

Advertisement

আরও পড়ুন: বাবর যা করেছেন পাল্টানো যাবে না, বিবাদ মেটানোই লক্ষ্য, অযোধ্যা মামলায় বলল সুপ্রিম কোর্ট

আরও পড়ুন: লাইন না দিয়ে মন্দিরে ঢুকছিলেন মন্ত্রী, বাধা দিলেন ছাত্রী, তার পর...

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন