National News

গুপ্তচর স্যাটেলাইটের জনক তপন মিশ্রকে সরিয়ে দিল ইসরো

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ জুলাই ২০১৮ ১৬:০০
Share:

তপন মিশ্র।

আমদাবাদে ইসরোর স্পেস অ্যাপ্লিকেশনস সেন্টার-এর ডিরেক্টরের পদ থেকে আচমকাই সরিয়ে দেওয়া হল তপন কুমার মিশ্রকে।এক নির্দেশিকা জারি করে ইসরোর চেয়ারম্যান কে শিবান বলেন, “ ১৯ জুলাই বিকেল থেকে মিশ্রকে সমস্ত দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। তাঁকে বেঙ্গালুরুতে ইসরোর সদর দফতরে পাঠানো হয়েছে।”

Advertisement

প্রতিরক্ষার অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ নজরদারি। মহাকাশ প্রযুক্তি কাজে লাগিয়ে ভারতের নিজস্ব নজরদারি ব্যবস্থা গড়ে তোলায় তপনের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই তাঁর অপসারণ নিয়ে জল্পনা শুরু হয়েছে। ইসরোর এক মুখপাত্র তপন মিশ্রের বরখাস্ত হওয়ার খবরটি সুনিশ্চিত করার পাশাপাশি জানান, তাঁকে ইসরো চেয়ারম্যানের উপদেষ্টা পদে বহাল করা হয়েছে। উপগ্রহ নিয়ে একটি প্রজেক্টের কাজ করছিলেন মিশ্র। কিন্তু মাঝপথেই তাঁকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হল কেন, তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

ইসরোর সম্পত্তি বেসরকারিকরণে যাঁরা আপত্তি তুলেছিলেন, তাঁদের পুরোভাগে ছিলেন তপন মিশ্র। শুধু তাই নয়, দেশে ইন্টারনেট পরিষেবা প্রদানকারী এমন একটি গুরুত্বপূর্ণ উপগ্রহ উৎক্ষেপণে কেন দেরি করা হচ্ছে সে বিষয়েও সোচ্চার হয়েছিলেন তিনি। তাঁকে সরিয়ে দেওয়ার পিছনে কি এই কারণগুলো রয়েছে? ইতিমধ্যেই জোর জল্পনা শুরু হয়ে গিয়েছে।

Advertisement

আরও পড়ুন: তারুরের ইংরেজি অ্যাকসেন্ট বুঝতেই পারলেন না পীযূষ গয়াল!

আরও পড়ুন: অনাস্থার আলোচনা শুরু করলেন জয়দেব গল্লা, কে এই ধনকুবের টিডিপি সাংসদ?

প্রতিবেশী দেশের উপর দিন-রাত্রি কড়া নজর রাখতে যে স্পাই স্যাটেলাইট র‌্যাডারস্যাট শ্রেণির উপগ্রহ তৈরিকরে ভারত সেখানে এত দিন মুখ্য ভূমিকায় ছিলেন মিশ্র। এহেন এক শীর্ষ আধিকারিককে সরিয়ে দেওয়াতে হতবাক বিজ্ঞানীমহলও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন