Gyanvapi Mosque

Jamiat Ulama-i-Hind: ইসলামি সংগঠনগুলির বৈঠক ডাকল জমিয়ত, বার্তা দেওয়া হতে পারে উত্তেজনা প্রশমনের

সম্প্রতি জমিয়ত প্রধান মৌলানা মাদানি বারাণসীর জ্ঞানবাপী বিতর্কে জড়িয়ে না পড়ার আবেদন জানিয়েছিলেন দেশের মুসলমান নেতাদের কাছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ মে ২০২২ ১৯:৩৪
Share:

জ্ঞানবাপী বিতর্কে জড়াতে ইসলামি সংগঠনগুলিকে নিষেধ করেছেন জমিয়ত প্রধান মাদানি। ফাইল চিত্র।

জ্ঞানবাপী মসজিদ, মথুরার শাহি ইদগাহ এবং কুতুব মিনার নিয়ে আইনি লড়াইয়ের আবহে এ বার সক্রিয় হল ইসলামি সংগঠন ‘জমিয়ত উলেমা-ই-হিন্দ’। পরিস্থিতি পর্যালোচনার জন্য আগামী ২৮ এবং ২৯ মে ইসলামি সংগঠনগুলির বিশেষ অধিবেশন ডাকা হয়েছে। উত্তরপ্রদেশের কোনও এক শহরে ওই অধিবেশন হবে বলে জমিয়তের তরফে জানানো হয়েছে।

জমিয়ত সূত্রের খবর, অধিবেশনে আহ্বান জানানো হয়েছে দেশের প্রায় ৫,০০০ সংগঠনকে। অধিবেশনে উত্তরপ্রদেশ এবং দিল্লির ওই তিন স্থান ঘিরে সাম্প্রতিক বিতর্ক এবং মামলা নিয়ে আলোচনা হতে পারে। আবেদন জানানো হতে পারে উত্তেজনা প্রশমনের। প্রসঙ্গত, ১০২ বছরের পুরনো জাতীয়তাবাদী সংগঠন জমিয়ত ভারতের স্বাধীনতা আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল।

Advertisement

সম্প্রতি জমিয়ত প্রধান মৌলানা মেহমুদ আসাদ মাদানি বারাণসীর জ্ঞানবাপী মসজিদ-বিশ্বনাথ মন্দির বিতর্কে জড়িয়ে না পড়ার আবেদন জানিয়েছিলেন দেশের মুসলমান নেতাদের কাছে। অতীতে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) এবং জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি)-বিরোধী আন্দোলনের সময়ও একই ভাবে ইসলামি সংগঠনগুলিকে সতর্ক করেছিলেন মাদানি। জানিয়েছিলেন, আন্দোলনের গায়ে ‘মুসলিম বিদ্রোহে’র তকমা লাগিয়ে আরএসএস-বিজেপি যাতে ফায়দা তুলতে না পারে, সে বিষয়ে সজাগ হওয়ার কথা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন