Amarnath Yatra

পাহাড় থেকে গড়িয়ে আসছে পাথর! মানবপ্রাচীর বানিয়ে অমরনাথ যাত্রীদের বাঁচাল সেনা

প্রয়োজনে নিজের জীবন বিপন্ন করেই তারা তীর্থযাত্রীদের পথ মসৃণ করে দেন। ঠিক যেমনটা করেছেন গতকাল।

Advertisement

সংবাদ সংস্থা

অমরনাথ শেষ আপডেট: ০৫ জুলাই ২০১৯ ১৭:৩৭
Share:

অমরনাথ যাত্রীদের বাঁচাতে মানব প্রাচীর গড়েছে সেনা। ছবি টুইটার ভিডিয়োর দৃশ্য।

তীর্থ করতে প্রতি বছরই হিমালয়ের কোলে অমরনাথ মন্দিরে যান তীর্থযাত্রীরা। সেই তীর্থ করতে তাঁদের যেতে হয় দুর্গম পরিবেশের মোকাবিলা করে। কিন্তু দেশের সাধারণ তীর্থযাত্রীরা যাতে অসুবিধায় না পড়েন সে জন্য সদা সতর্ক সেনাবাহিনীর জওয়ানরা। প্রয়োজনে নিজের জীবন বিপন্ন করেই তারা তীর্থযাত্রীদের পথ মসৃণ করে দেন। ঠিক যেমনটা করেছেন গতকাল।

Advertisement

গত ৪ জুন ইন্দো টিবেটান বর্ডার পুলিশ তাঁদের টুইটার হ্যান্ডেল থেকে পোস্ট করেছেন একটি ভিডিয়ো। সেই ভিডিয়োতে দেখা যাচ্ছে, পাহাড়ের উপর থেকে পড়া পাথর আটকাতে কী ভাবে মানব প্রাচীর হয়ে দাড়িয়ে আছেন সেনা জওয়ানরা। পাহাড় থেকে পড়া পাথরের আঘাত থেকে তীর্থযাত্রীদের রক্ষা করতেই জওয়ানদের এই প্রয়াস।

ভিডিয়োতে দেখা যাচ্ছে, অমরনাথ যাওয়ার পথের এক জায়গায় হুড়মুড় করে পাথর পড়ছিল। সেই পাথর যাতে তীর্থযাত্রার ব্যাঘাত না ঘটায় ও এই পাথরের আঘাতে তীর্থযাত্রীরা আহত না হন সে জন্য নিজেরা ঢাল হয়ে দাঁড়িয়ে পড়ন্ত পাথরকে আটকে দিচ্ছিলেন জওয়ানরা।

Advertisement

এই ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই ভাইরাল হয়েছে। দেশবাসীর জন্য সেনাবাহিনীর এই আত্মত্যাগকে কুর্নিশ জানাচ্ছেন নেটিজেনরা।

আরও পড়ুন: স্কুলের মধ্যেই শিক্ষিকাকে দু’বছর ধরে ধর্ষণ! গ্রেফতার অভিযুক্ত প্রিন্সিপাল

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন