Prashant Kishor

প্রশান্ত কিশোরকে দল থেকে বহিষ্কার করল জেডিইউ

২০১৮ থেকে জেডি (ইউ)-এর  সহ-সভাপতি পদে ছিলেন প্রশান্ত।

Advertisement

সংবাদ সংস্থা

পটনা শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২০ ১৮:০২
Share:

প্রাশান্ত কিশোর। ফাইল চিত্র।

নীতীশ কুমার ও তাঁর দলের সঙ্গে প্রশান্ত কিশোরের টানাপড়েন চলছিল অনেক দিন ধরেই। অবশেষে বুধবার দল থেকে প্রশান্তকে বহিষ্কার করে সেই টানাপড়েনে ইতি টানলেন নীতীশ কুমার। মঙ্গলবারই দলীয় বৈঠকে জেডি (ইউ)-এর সহ-সভাপতি প্রশান্ত সম্পর্কে নীতীশ বলেছিলেন, ‘‘উনি দলে না থাকলেও কোনও সমস্যা নেই।’’ তার ঠিক কয়েক ঘণ্টার মধ্যেই দল থেকে ছেঁটে ফেলা হল প্রশান্ত কিশোরকে। ২০১৮ থেকে জেডি (ইউ)-এর সহ-সভাপতি পদে ছিলেন তিনি।

Advertisement

তাঁকে বহিষ্কারের পর টুইট করে নীতীশ কুমারকে ধন্যবাদ জানান প্রশান্ত। তিনি লেখেন, “ধন্যবাদ নীতীশ কুমার। বিহারের মুখ্যমন্ত্রীর পদ ধরে রাখার জন্য আপনাকে শুভেচ্ছা জানাই। আপানার মঙ্গল কামনা করি।”

বুধবার সকালেই প্রশান্ত কিশোরকে আক্রমণ করে জেডি (ইউ) নেতা অজয় অলোক বলেন, ‘‘ওঁকে বিশ্বাস করা যায় না।’’ এতেই থামেননি অজয়। তিনি আরও বলেন, “মোদীজির বিশ্বাস অর্জন করতে পারেননি প্রশান্ত। এমনকি নীতীশজিরও নয়। এক দিকে, কাজ করছেন আপ-এর জন্য, অন্য দিকে, কথা চালাচ্ছেন রাহুল গাঁধীর সঙ্গে। আবার বৈঠক করছেন মমতা দিদির সঙ্গে। ওঁকে কে বিশ্বাস করবে?”

Advertisement

এর পরেই প্রশান্তকে করোনাভাইরাসের সঙ্গে তুলনা করেন অজয়। তিনি বলেন, “আমরা খুশি যে দল থেকে করোনাভাইরাসটা দূর হয়েছে। এখন ওঁর যে দিকে ইচ্ছা হয় যেতে পারেন।”

আরও পড়ুন: ফাঁসি হচ্ছেই, মুকেশের শেষ আর্জি খারিজ সুপ্রিম কোর্টে

আরও পড়ুন: বয়কট করল উড়ান সংস্থা, কুণালের প্রশ্ন, ‘আমি কি হাঁটতে পারি মোদীজি’

সংসদের দুই কক্ষে সংশোধিত নাগরিকত্ব আইনকে (সিএএ) সমর্থন করেছিল জেডি (ইউ)। কিন্তু প্রশান্ত কিশোর ঠিক উল্টো পথে হেঁটে সিএএ নিয়ে লাগাতার বিজেপির বিরুদ্ধে কথা বলে গিয়েছেন। সিএএ নিয়ে দল যে অবস্থান নিয়ে চলছে, প্রশান্ত কেন তা থেকে সরে যাচ্ছেন সেই নিয়ে দলের অন্দরেও একটা ক্ষোভ তৈরি হয়। ফলে ক্রমশ অস্বস্তি বাড়ছিল নীতীশের।

ইঞ্জিনিয়ারিং ছাত্র থেকে রাজনীতির চাণক্য, এক নজরে প্রশান্ত কিশোর

মঙ্গলবার দলীয় নেতা ও জনপ্রতিনিধিদের নিয়ে বৈঠকের পরে প্রশান্তকে কার্যত দরজা দেখিয়ে নীতীশ বলেছিলেন, ‘‘উনি থাকলে থাকুন, না-থাকলেও ঠিক আছে। ইতিমধ্যেই উনি নানা দলের ভোটকুশলী হিসেবে কাজ করছেন। কিন্তু স্পষ্ট বলে দিই, দলে থাকতে হলে গঠনতন্ত্র মেনে চলতে হবে।’’

এর পরেই অমিত শাহের অনুরোধে প্রশান্তকে দলে নেওয়ার কথা বলেন নীতীশ। যার উত্তরে প্রশান্ত টুইট করেন, ‘‘আমাকে আপনি কেন এবং কী ভাবে জেডিইউ-তে এনেছিলেন, তা নিয়ে মিথ্যা বলতে গিয়ে কতটা নীচে নামলেন। আমাকে আপনার মতো করে দেখানোর এ এক দুর্বল চেষ্টা!’’ প্রশান্ত জানান, বিহারে এসেও নীতীশের কথার জবাব দেবেন তিনি। কিন্তু তাঁর আগেই দল থেকে বহিষ্কার করে প্রশান্তকে পাল্টা জবাব দিলেন নীতীশ, এমনটাই মনে করছে রাজনৈতিক মহল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন