Arunachal Pradesh

Arunachal Pradesh: দেওয়াল লিখন মুছতে নির্দেশ

বিচারক তেনজিন মেথো বলেন, “মতপ্রকাশের স্বাধীনতা, প্রতিবাদে অধিকার সকলের রয়েছে কিন্তু তার কিছু সীমা থাকে।Judge

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গুয়াহাটি শেষ আপডেট: ৩১ মার্চ ২০২২ ০৬:৫৯
Share:

বিতর্কিত সেই ছবি। নিজস্ব চিত্র।

অরুণাচলের রাজধানী ইটানগরে সচিবালয়ের দেওয়ালে বাঁধ-বিরোধী দেওয়ালচিত্র আঁকায় মানবাধিকার কর্মী তথা পরিবেশপ্রেমী আইনজীবী এবো মিলি ও অসমের চিত্রশিল্পী নীলিম মহন্তকে গ্রেফতার করেছিল অরুণাচল পুলিশ। এ নিয়ে তীব্র প্রতিবাদ চলছিল। ইউপিয়ার মুখ্য দায়রা আদালত দু’জনকেই ৩০০০ টাকার ব্যক্তিগত বন্ডে জামিন দিল। সেই সঙ্গে শর্ত দেওয়া হয়েছে, মিলি ও মহন্ত মিলে ১০ দিনের মধ্যে ‘ওয়াল অব হারমনি’ নামে পরিচিত ওই দেওয়াল থেকে বিতর্কিত ছবি মুছে দেওয়ালকে পূর্বের চেহারায় ফিরিয়ে আনবেন।

Advertisement

বিচারক তেনজিন মেথো বলেন, “মতপ্রকাশের স্বাধীনতা, প্রতিবাদে অধিকার সকলের রয়েছে কিন্তু তার কিছু সীমা থাকে। বাঁধের বিরুদ্ধে প্রতিবাদ বিভিন্ন উপায়ে করা যেত। কিন্তু রাজ্যবাসীর খরচে, পরিকল্পিত ভাবে চিত্রিত সরকারি দেওয়াল এ ভাবে নষ্ট করা অনুচিত।” মিলি ও মহন্তকে গ্রেফতার করার স্বপক্ষে যুক্তি দিয়ে রাজ্য সরকার বিবৃতি দেয়, ওই দুই ব্যক্তির মতামত, প্রতিবাদ নিয়ে সরকারের কোনও আপত্তি নেই। কিন্তু ‘ওয়াল অব হারমনি’-র সঙ্গে স্থানীয় মানুষের আবেগ জড়িত। দেওয়াল নষ্ট করে আবেগে আঘাত দেওয়া ও সরকারি সম্পদ নষ্ট করার জন্যই তাঁদের গ্রেফতার করা হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন