আধারের পক্ষে সওয়াল মঞ্জুলার

কেন্দ্রীয় সরকার ব্যাঙ্ক অ্যাকাউন্ট, মোবাইল নম্বরের সঙ্গে আধার নম্বর ‘লিঙ্ক’ করার যে প্রক্রিয়া শুরু করেছে, তাকে সমর্থন করলেন বম্বে হাইকোর্টের প্রধান বিচারপতি মঞ্জুলা চেল্লুর। শনিবার শিলিগুড়ির দাগাপুরে ইন্ডিয়ান ইন্সস্টিটিউট অব লিগ্যাল স্টাডিজের উদ্যোগে জাতীয় আইন দিবস পালনে ‘ইয়ুথ পার্লামেন্ট’ বসে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০১৭ ০৪:২১
Share:

কেন্দ্রীয় সরকার ব্যাঙ্ক অ্যাকাউন্ট, মোবাইল নম্বরের সঙ্গে আধার নম্বর ‘লিঙ্ক’ করার যে প্রক্রিয়া শুরু করেছে, তাকে সমর্থন করলেন বম্বে হাইকোর্টের প্রধান বিচারপতি মঞ্জুলা চেল্লুর। শনিবার শিলিগুড়ির দাগাপুরে ইন্ডিয়ান ইন্সস্টিটিউট অব লিগ্যাল স্টাডিজের উদ্যোগে জাতীয় আইন দিবস পালনে ‘ইয়ুথ পার্লামেন্ট’ বসে। ওই অনুষ্ঠানে অতিথি ছিলেন বিচারপতি চেল্লুর। তাঁর কথায়, ‘‘আধার নম্বর যুক্ত করার যে প্রক্রিয়া কেন্দ্র শুরু করেছে, এটা ভাল উদ্যোগ। ‘রাইট টু প্রাইভেসি’ বা ব্যক্তি পরিসরের অধিকার অবশ্যই থাকবে। কিন্তু ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা বা মোবাইল নম্বর নেওয়ার ক্ষেত্রে তো কিছু লুকনোর নেই।’’ তিনি জানান, ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা মোবাইল নম্বর ব্যবহার করে যখন কোনও অপরাধ হয়, তখন সেগুলি আধার নম্বরের সঙ্গে যুক্ত থাকলে অপরাধের তদন্তেও সুবিধা হবে।

Advertisement

তাই তিনি কেন্দ্রের এই সিদ্ধান্তকে সমর্থন করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন