National news

দেশের ৪৭তম প্রধান বিচারপতির শপথ নিলেন শরদ অরবিন্দ বোবদে

বিচারপতি বোবদে ১৭ মাস এই পদে থাকবেন। তিনি অবসর নেবেন ২০২১ সালের ২৩ এপ্রিল। তিনি প্রাক্তন প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের স্থলাভিষিক্ত হলেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০১৯ ১২:০৫
Share:

দেশের প্রধান বিচারপতি হিসাবে শপথ গ্রহণ অনুষ্ঠানে শরদ অরবিন্দ বোবদে। ছবি: পিটিআই।

দেশের ৪৭তম প্রধান বিচারপতি হিসাবে শপথ নিলেন শরদ অরবিন্দ বোবদে। সোমবার নয়াদিল্লিতে রাষ্ট্রপতি ভবনে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের উপস্থিতিতে প্রধান বিচারপতি হিসাবে শপথ নিলেন তিনি। বিচারপতি বোবদে ১৭ মাস এই পদে থাকবেন। তিনি অবসর নেবেন ২০২১ সালের ২৩ এপ্রিল। তিনি প্রাক্তন প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের স্থলাভিষিক্ত হলেন।

Advertisement

প্রধান বিচারপতি বোবদে অনেক গুরুত্বপূর্ণ মামলা সামলেছেন। সম্প্রতি বিতর্কিত অযোধ্যা মামলার রায় দেওয়া পাঁচ সদস্যের বেঞ্চে ছিলেন তিনি। এ ছাড়া প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের বিরুদ্ধে ওঠা যৌন হেনস্থার অভিযোগ, আধারের মতো বহু গুরুত্বপূর্ণ মামলায় বেঞ্চের সদস্য ছিলেন। মুম্বইয়ের মহারাষ্ট্র জাতীয় আইন বিশ্ববিদ্যালয় এবং নাগপুরের মহারাষ্ট্র জাতীয় আইন বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলরের দায়িত্ব সামলেছেন। সাম্প্রতিক কালে যে সব গুরুত্বপূর্ণ মামলা নিয়ে দেশে চর্চা হয়েছে, তার মধ্যে অনেক মামলায় বিচারপতি হিসেবে ছিলেন বোবদে।

২০১৩ সালের ১২ এপ্রিল তিনি সুপ্রিম কোর্টের বিচারপতি নিযুক্ত হয়েছিলেন। তার আগে ২০১২ সালে তিনি মধ্যপ্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতি ছিলেন।

Advertisement

আরও পড়ুন: অসুস্থ নুসরত জাহান, শ্বাসকষ্ট নিয়ে ভর্তি আইসিইউ-তে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন