Afghanistan

Afghanistan: উড়ানপথ বন্ধ করে দিল কাবুল, ভারতীয় নাগরিকদের ফেরানো হবে কী ভাবে, চিন্তায় দিল্লি

কাবুল থেকে নাগরিকদের জরুরি ভিত্তিতে ফিরিয়ে আনতে সোমবার সকালেই এয়ার ইন্ডিয়াকে দু’টি বিমান প্রস্তুত রাখার নির্দেশ দিয়েছিল কেন্দ্র।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২১ ১৩:৩১
Share:

তালিবান-রাজ আফগানিস্তানে

বন্ধ করে দেওয়া হয়েছে কাবুলের উড়ানপথ। যার জেরে আফগানিস্তানের রাজধানী শহরে আটকে থাকা ভারতীয়দের কী ভাবে দেশে ফিরিয়ে আনা হবে, তা নিয়ে এ বার উদ্বিগ্ন দিল্লি। কাবুলের উড়ানপথ বন্ধ হওয়ায় আপাতত হামিদ কারজাই বিমানবন্দরে কোনও বিমানই অবতরণ করতে পারবে না। ছাড়বে না কোনও বিমানও।
এয়ার ইন্ডিয়ার এক সূত্র সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘‘দুপুর সাড়ে ১২টা নাগাদ একটি বিমান কাবুলের উদ্দেশে রওনা দেওয়ার কথা ছিল। সেটি আপাতত বাতিল করা হচ্ছে।’’ কাবুল বিমান বন্দর কর্তৃপক্ষের তরফেও সংবাদ সংস্থাকে জানানো হয়েছে, বিমান বন্দরে প্রচুর মানুষের ভিড় জমেছে। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতেই উড়ানপথ আপাতত বন্ধ করা হয়েছে।

Advertisement

কাবুল থেকে নাগরিকদের জরুরি ভিত্তিতে ফিরিয়ে আনতে সোমবার সকালেই এয়ার ইন্ডিয়াকে দু’টি বিমান প্রস্তুত রাখার নির্দেশ দিল কেন্দ্র। কেন্দ্রের নির্দেশ পেয়েই তৎপর হয়ে পদক্ষেপ করা শুরু করে দিয়েছে রাষ্ট্রায়ত্ব বিমান সংস্থা, তেমনই খবর মিলেছিল। যার জেরে ব্যাহত হল আফগানিস্তানে আটকে থাকা নাগরিদের ফিরিয়ে আনার কাজ। সেই সঙ্গে আমেরিকা থেকে দিল্লিগামী বিমানেরও উড়ান পথ পরিবর্তন করতে হবে এয়ার ইন্ডিয়াকে, জানাচ্ছেন বিমান সংস্থার ওই সূত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন