Kangana Ranaut

কঙ্গনা কাণ্ডে উড়ানে হুঁশিয়ারি কর্তৃপক্ষের

একটি নির্দেশিকা প্রকাশ করে ডিজিসিএ জানিয়েছে, কোভিড দূরত্ব-বিধি এবং বিমানের মধ্যে ছবি তোলা সংক্রান্ত নিষেধাজ্ঞা না-মানা হলে, শাস্তির মুখে পড়বে উড়ান সংস্থা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২০ ০৩:১২
Share:

কঙ্গনা রানাউত।

চণ্ডীগড় থেকে মুম্বইয়ে আসা বিমানে সাংবাদিকেরা যে ভাবে উড়ান-নিরাপত্তা ও কোভিড দূরত্ব-বিধি উড়িয়ে অভিনেত্রী কঙ্গনা রানাউতের সঙ্গে কথা বলতে ভিড় করেছিলেন, সেই প্রসঙ্গে শুক্রবারই উড়ান সংস্থা ইন্ডিগোর কাছে রিপোর্ট তলব করেছিল ডিজিসিএ (ডাইরেক্টর জেনারেল অব সিভিল এভিয়েশন)। শনিবার এ বিষয়ে কড়া হুঁশিয়ারি দিয়ে সমস্ত অন্তর্দেশীয় উড়ান সংস্থাগুলিকে সতর্ক করল তারা।

Advertisement

আজ একটি নির্দেশিকা প্রকাশ করে ডিজিসিএ জানিয়েছে, কোভিড দূরত্ব-বিধি এবং বিমানের মধ্যে ছবি তোলা সংক্রান্ত নিষেধাজ্ঞা না-মানা হলে, শাস্তির মুখে পড়বে উড়ান সংস্থা। নিয়ম ভাঙলে দু’সপ্তাহের জন্য ওই উড়ান-পথে অভিযুক্ত সংস্থার কোনও বিমানকে উড়তে দেওয়া হবে না। পাশাপাশি তারা জানিয়েছে, দোষীদের বিরুদ্ধে সংস্থা উপযুক্ত পদক্ষেপ করার পরেই ফের উড়ান চালুর অনুমতি দেওয়া হবে।

উড়ান-বিধি অনুযায়ী, ডিজিসিএ-র অনুমতি ছাড়া বিমানের ভিতরে ছবি তোলা নিষিদ্ধ। ক্ষেত্র বিশেষে ছবি তোলার অনুমতি থাকলেও, কোনও সামরিক বিমানঘাঁটিতে বিমান ওঠানামার সময়ে তা কার্যকর থাকে না। অভিযোগ, এত নিয়ম থাকা সত্ত্বেও এই ধরনের ঘটনা প্রায়ই ঘটে। নির্দেশিকায় ডিজিসিএ স্পষ্ট জানিয়েছে, উড়ান সংস্থাগুলি বিষয়টি যথেষ্ট গুরুত্ব দিয়ে দেখে না। ফলে বার বার নিয়ম ভাঙার মতো ঘটনা ঘটে।

Advertisement

আরও পড়ুন: সাংবাদিককে ফোন করে কটূক্তি থেকে নায়িকাদের অপমান, বিতর্কের আরেক নাম কপিল শর্মা

গত বুধবার ইন্ডিগোর বিমানে কঙ্গনাকে ঘিরে সাংবাদিকদের হুড়োহুড়ির কিছু ভিডিয়ো ছড়িয়ে পড়েছিল সোশ্যাল মিডিয়ায়। তাতে দেখা যায়, শিবসেনার সঙ্গে বিতর্কে জড়িয়ে পড়া কঙ্গনার মতামত জানতে মোবাইল ফোন ও মাইক্রোফোন নিয়ে হুমড়ি খেয়ে পড়ছেন সাংবাদিকেরা। বিমানের ভিতরে মানা হয়নি কোভিড দূরত্ব-বিধিও। সেই ভিডিয়ো প্রকাশ হতেই ডিজিসিএ-র রোষের মুখে পড়েছে ইন্ডিগো। নিয়মভঙ্গকারীদের বিরুদ্ধে উপযুক্ত পদক্ষেপ করে, সেই সংক্রান্ত রিপোর্ট ১৫ দিনের মধ্যে ডিজিসিএ-র কাছে জমা করতে নির্দেশ দেওয়া হয়েছে ইন্ডিগোকে।

ইন্ডিগো জানিয়েছে, যথাসময়ে তারা জবাব দেবে। পাশাপাশি সংস্থার তরফে জানানো হয়েছে, তাদের কর্মী এবং চালকেরা সব সময়েই নিয়ম মেনে চলেন। যাত্রী স্বাচ্ছন্দ্য ও নিরাপত্তার বিষয়টি তাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন