কেজরীকে জেলে পাঠাব বলে নিজে হাসপাতালে

অনশন, অভিযোগ, অজ্ঞান! ঠাসা নাটকে ফের নিশানায় অরবিন্দ কেজরীবাল। দল থেকে সাসপেন্ড হওয়া কপিল মিশ্রের নতুন অভিযোগ, ‘দুর্নীতিগ্রস্ত’ কেজরীবাল জাল সংস্থার মাধ্যমে চাঁদা নিয়ে জালিয়াতি করেছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ মে ২০১৭ ০৩:৩৬
Share:

অচেতন: হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে কপিল মিশ্রকে। ছবি: পিটিআই।

অনশন, অভিযোগ, অজ্ঞান!

Advertisement

ঠাসা নাটকে ফের নিশানায় অরবিন্দ কেজরীবাল। দল থেকে সাসপেন্ড হওয়া কপিল মিশ্রের নতুন অভিযোগ, ‘দুর্নীতিগ্রস্ত’ কেজরীবাল জাল সংস্থার মাধ্যমে চাঁদা নিয়ে জালিয়াতি করেছেন। হুঙ্কার দিলেন, কলার ধরে তাঁকে তিহাড়ে পাঠাবেন তিনি। এবং সেটা সন্ধের মধ্যে। বলে সাংবাদিক সম্মেলনে অবশ্য নিজেই ‘অজ্ঞান’ হয়ে হাসপাতালে গেলেন। কেজরীবাল অবশ্য রাত পর্যন্ত বহাল তবিয়তে বাইরেই আছেন। তাঁর দলের নেতাদের অভিযোগ, বিজেপি নেত্রী অন্নপূর্ণা মিশ্রের ছেলে কপিলের বকলমে এ সবই বিজেপির খেল।

ক’দিন আগে মন্ত্রিসভা থেকে বাদ পড়ার পরেই কেজরীর বিরুদ্ধে ২ কোটি টাকা ঘুষ নেওয়ার অভিযোগ তোলেন কপিল মিশ্র। তার পরেই বিধানসভায় দাঁড়িয়ে ইভিএমে কারচুপির ‘সম্ভাবনা’ প্রমাণ করে বিতর্কের মোড় ঘুরিয়ে দেন দিল্লির মুখ্যমন্ত্রী। হাল না ছেড়ে ‘আমরণ’ অনশনে বসেন কপিল। কিন্তু কয়েক ঘণ্টার মধ্যেই তা শেষও করে ফেলেন! এর পরে আজ সকালে কাঁড়ি কাঁড়ি নথি নিয়ে সাংবাদিক বৈঠক ডেকে তিনি অভিযোগ করেন, কেজরীর ঘনিষ্ঠরা জাল সংস্থার মাধ্যমে চাঁদা দিয়েছেন। কালো টাকাকে সাদা করা হয়েছে। এমনকী কেজরীবাল নির্বাচন কমিশনকে চাঁদার আসল তথ্য দেননি। আয়কর দফতরের নোটিসের পরে সেই অঙ্ক শোধরালেও আসল তথ্য গোপনই করেছেন। আম আদমি পার্টির কিছু নেতার বিদেশযাত্রা নিয়ে সংশয় প্রকাশ করে দলের বিদেশি চাঁদা নিয়েও প্রশ্ন তোলেন কপিল।

Advertisement

কপিল জানান, আগামিকাল সিবিআইকে সব তথ্য দেবেন। আর হুঙ্কার দেন, কলার ধরে কেজরীকে তিহাড় জেলে ঢোকাবেন। কিন্তু তার পরে নিজেই অজ্ঞান হয়ে পড়েন। তাঁকে হাসপাতালে দেখতে হন্তদন্ত হয়ে ছোটেন তাঁর মা তথা বিজেপি নেত্রী অন্নপূর্ণা মিশ্র। কপিলের এই নাটকের পরেই সাংবাদিক বৈঠক করেন আপ নেতা সঞ্জয় সিংহ। তাঁর অভিযোগ, কপিলকে ঘুঁটি করে বিজেপি আসলে কেজরীবালকে ‘শেষ’ করতে চাইছে। হিম্মত থাকলে মুখোমুখি লড়াইয়ের চ্যালেঞ্জও ছোড়েন আপ নেতা।

আপ-এর সমালোচনায় সরব বিজেপি-কংগ্রেস। দীর্ঘদিন পরে হঠাৎই মুখ খুলেছেন অণ্ণা হজারেও।

ঘটনাচক্রে কপিলের সাংবাদিক সম্মেলনে সারাক্ষণ উপস্থিত ছিলেন নীল নামে এক ব্যক্তি। আপের চাঁদার তদন্ত এই ব্যক্তিই করেছেন বলে জানান কপিল। সাংবাদিক সম্মেলন শেষ হতেই আপ নীলের ছবি সামনে আনে। যাতে একাধিক বিজেপি নেতা-নেত্রীর সঙ্গে তাঁকে দেখা গিয়েছে। বিজেপি দফতরেও তাঁর অবাধ আসা-যাওয়া। নীল বিজেপির সক্রিয় সদস্য বলেও অভিযোগ করেছে আপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন