Kapil Sibal

বিজেপি শাসনের ‘অবিচার’ ঘোচাতে ‘ইনসাফ’ চান সিব্বল, আইনি সুরাহা দিতে তৈরি করলেন নয়া মঞ্চ

আগামী ১১ মার্চ দিল্লির যন্তরমন্তরে একটি বৈঠকের ডাক দিয়েছেন সিব্বল। ওই দিন তিনি নতুন এই মঞ্চের বিষয়ে বিস্তারিত জানাবেন বলে মনে করা হচ্ছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ মার্চ ২০২৩ ১৮:৩৭
Share:

বিজেপি শাসনের ‘অবিচার’ ঘোচাতে ‘ইনসাফ’ চান সিব্বল ফাইল চিত্র।

বিজেপির ‘অবিচারে’র বিরুদ্ধে লড়াই করার জন্য এ বার নতুন মঞ্চ গঠন করলেন আইনজীবী তথা রাজ্যসভার সাংসদ কপিল সিব্বল। ‘ইনসাফ’ নামের এই মঞ্চের সাহায্যে বিজেপি শাসনে ন্যায়বিচার না পাওয়া মানুষদের আইনি সুরাহা দিতে চান সিব্বল। এ কাজে সাহায্য করার জন্য দেশের সমস্ত বিরোধী দল, বিরোধী শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীদের সাহায্য চেয়েছেন তিনি। মঞ্চে দেশের বিভিন্ন প্রান্তের আইনজীবীদের যুক্ত করা হবে বলে জানিয়েছেন তিনি।

Advertisement

আগামী ১১ মার্চ দিল্লির যন্তরমন্তরে একটি বৈঠকের ডাক দিয়েছেন সিব্বল। ওই দিন তিনি নতুন এই মঞ্চের বিষয়ে বিস্তারিত জানাবেন বলে মনে করা হচ্ছে। ‘ইনসাফে’র যাবতীয় কাজ সম্পর্কে সকলে যাতে অবহিত থাকতে পারেন, তার জন্য ‘ইনসাফ কি সিপাহি’ বলে একটি ওয়েবসাইটও তৈরি করছেন তিনি।

Advertisement

নতুন মঞ্চ গঠন প্রসঙ্গে সিব্বল জানিয়েছেন, রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ (আরএসএস) তাদের শাখাগুলোয় নিজস্ব আদর্শ ছড়িয়ে বেড়ায়, যা সমাজে বিভাজন আরও বাড়িয়ে তোলে। কিন্তু তাঁর তৈরি করা মঞ্চ এই সমস্ত অবিচারের বিরুদ্ধে মানুষের পাশে দাঁড়াবে বলে জানিয়েছেন তিনি। সিব্বল এ-ও জানান যে, ‘ইনসাফ’ জনগণের একটি মঞ্চ হয়ে উঠবে। তবে রাজনৈতিক দল গড়ার জল্পনায় জল ঢেলে তিনি জানিয়েছেন, সক্রিয় রাজনীতিতে নতুন করে আর ফিরতে চান না। বেশ কিছু গুরুত্বপূর্ণ মামলায় আদালতে বিরোধী রাজনৈতিক দলগুলির হয়ে সওয়াল করতে দেখা গিয়েছে সিব্বলকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন