Karnataka Assembly Election 2023

কর্নাটকের বিধানসভা ভোটে প্রথম দফায় ১৮৯ প্রার্থী ঘোষণা বিজেপির, লড়বেন না ইয়েদুরাপ্পা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ধারাবাহিক ভাবে মহিলাদের ক্ষমতায়নের কথা বললেও বিজেপির ১৮৯ জনের প্রার্থীর মধ্যে নারীর সংখ্যা মাত্র ৮! তবে জটিল জাতপাতের সমীকরণ মাথায় রেখেছে পদ্ম-শিবির।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৩ ২২:১৪
Share:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা। ফাইল চিত্র।

কর্নাটকে বিধানসভা ভোটের প্রথম দফার প্রার্থিতালিকা প্রকাশ করল বিজেপি। সে রাজ্যের ২২৪টি বিধানসভা আসনের মধ্যে ১৮৯টিতে প্রার্থীদের নাম ঘোষণা করা হয়েছে এই দফায়। তার মধ্যে নতুন মুখের সংখ্যা ৫২। দিল্লিতে প্রার্থিতালিকা প্রকাশ করে কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বলেন, ‘‘নতুন প্রজন্মের নেতৃত্বকে প্রার্থিতালিকায় স্থান দেওয়া হয়েছে।’’

Advertisement

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ধারাবাহিক ভাবে মহিলাদের ক্ষমতায়নের কথা বললেও বিজেপির ১৮৯ জনের প্রার্থীর মধ্যে মহিলাদের সংখ্যা মাত্র ৮! তবে দক্ষিণ ভারতের ওই রাজ্যের জটিল জাতপাতের সমীকণের কথা মাথায় রেখেছে পদ্ম-শিবির। দলের সাধারণ সম্পাক অরুণ কুমার জানিয়েছে ৩২ জন অনগ্রসর (ওবিসি), ৩০ জন তফসিলি জাতি এবং ১৬ জন তফসিলি জনজাতির প্রার্থী রয়েছেন তালিকায়।

মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাইকে তাঁর পুরনো কেন্দ্র ধারওয়াড় জেলার শিগ্গাওয়ে প্রার্থী করেছে বিজেপি। ২০০৮ সাল থেকে টানা ৩ টি বিধানসভা ভোটে ওই কেন্দ্রে জিতেছেন তিনি। প্রাক্তন মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পার কেন্দ্র শিমোগা জেলার শিকারিপুরায় প্রার্থী করা হয়েছে তাঁর ছেলে বিজয়েন্দ্রকে। বিজেপির সর্বভারতীয় সাধারণ সম্পাদক সিটি রবি। কনকপুরায় প্রদেশ কংগ্রেস সভাপতি ডিকে শিবকুমারের বিরুদ্ধে রাজ্য বিজেপির প্রাক্তন সভাপতি তথা মন্ত্রী আর আশোক প্রার্থী হয়েছেন।

Advertisement

আগামী ১০ মে এক দফায় বিধানসভা ভোট হবে কর্নাটকে। ১৩ মে ফল ঘোষণা। গত ২৯ মার্চ ভোটের নির্ঘণ্ট ঘোষণা করে নির্বাচন কমিশন। তার ৩ দিন আগেই প্রথম দফায় সে রাজ্যের ১২৪টি আসনে প্রার্থীদের নাম ঘোষণা করে কংগ্রেস। পরে দ্বিতীয় দফায় আরও ৪১ আসনে। প্রাক্তন প্রধানমন্ত্রী এইচডি দেবগৌড়ার জনতা দল (সেকুলার)-ও ইতিমধ্যে অধিকাংশ প্রার্থীর নাম ঘোষণা করেছে। কিন্তু অন্তর্দ্বন্দ্বের কারণেই সে রাজ্যে প্রার্থী ঘোষণায় বিজেপি শীর্ষ নেতৃত্বের এত সময় লাগল বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন