আমিই সত্য সাই বাবা, দাবি মধুসূদনের

আগামিকাল পুত্তাপার্থির সত্য সাই বাবার ৯০তম জন্ম বার্ষিকী। তার আগেই কর্নাটকের এক ব্যক্তি দাবি করলেন তাঁর মধ্যেই পুনঃজন্ম হয়েছে সাইবাবার। ২০১১ সালে মারা যান ভারতের প্রথম ‘আন্তর্জাতিক গুরু’। তাঁর দাবি ছিল তিনিই স্বয়ং ঈশ্বর।

Advertisement
সংবাদ সংস্থা  শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০১৫ ২০:০১
Share:

আগামিকাল পুত্তাপার্থির সত্য সাই বাবার ৯০তম জন্ম বার্ষিকী। তার আগেই কর্নাটকের এক ব্যক্তি দাবি করলেন তাঁর মধ্যেই পুনঃজন্ম হয়েছে সাইবাবার। ২০১১ সালে মারা যান ভারতের প্রথম ‘আন্তর্জাতিক গুরু’। তাঁর দাবি ছিল তিনিই স্বয়ং ঈশ্বর। মৃত্যুর আগে কাউকেই নিজের উত্তরাধিকারী ঘোষণা করে জাননি এই স্বঘোষিত গডম্যান।

Advertisement

বেঙ্গালুরুর খুব কাছে মুদ্দেনাহল্লি গ্রামের বাসিন্দা মধুসূদন নাইডুর দাবি তিনিই সাই বাবার প্রকৃত উত্তরাধিকারী। তাঁর মধ্যে দিয়ে এখনও বেঁচে আছেন সাই বাবা। মধুসূদনের কথা অনুযায়ী রোজ রাতে তাঁর স্বপ্নে ফিরে আসেন এই গডম্যান। পথ নির্দেশ করেন। তাঁর দাবি সাই বাবা নাকি চান ধুমধাম করে যেন পালিত হয় তাঁর ৯০ তম জন্মবার্ষিকী। সাইবাবার বেশ কিছু অনুগামীও কিন্তু মেনে নিয়েছেন মধুসূদনের কথা। শুরু হয়ে গেছে ঘটা করে সাইবাবার জন্মদিন পালনের প্রস্তুতি।

যদিও মধুসূদনের কথায় কান দিতে নারাজ পুত্তাপার্থির সাইবাবা ট্রাস্ট। মধুসূদনের সঙ্গে সাই বাবার কোনও সম্পর্কই নেই। সাফ জানিয়েছে আশ্রম কর্তৃপক্ষ। তাঁদের অভিযোগ পুত্তাপার্থির আধ্যাত্মিক মাহাত্ম নষ্ট করতে চক্রান্ত চালানো হয়েছে।

Advertisement

সূত্র অনুযায়ী, সাইবাবা ট্রাস্টের ১৫০০ কোটি টাকা ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিট করা। প্রতি বছর সুদ বাবদ মেলে ১২০ কোটি টাকা। অনুদান বাবদ আয় ৬০ কোটি টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন