National News

কর্নাটকের ব্যাঘ্রপ্রকল্পে আগুন ছড়াচ্ছে দ্রুত, সন্দেহ নাশকতারও

কর্নাটকের বন দফতরের এক সুপারভাইজার হনুমন্ত কুমার বলেছেন, ‘‘যে ভাবে বনাঞ্চলের বিভিন্ন দিক থেকে আগুন দ্রুত ছড়িয়ে পড়ছে তাতে সন্দেহ হচ্ছে, এই ঘটনা ইচ্ছাকৃত ভাবেই ঘটানো হয়েছে।’’

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০১৯ ১৮:০২
Share:

বন্দিপুর টাইগার রিজার্ভের একাংশ। - ছবি- পিটিআই

কর্নাটকের বন্দিপুর টাইগার রিজার্ভের আগুন দাবানলের মতো ছড়িয়ে পড়েছে ৮ কিলোমিটার এলাকা জুড়ে। ৫ দিন আগে ওই আগুন লেগেছিল টাইগার রিজার্ভের বারেকাট্টে ও গুড্ডাকাড়ে এলাকায়। ওই আগুনে ইতিমধ্যেই ভষ্মীভূত হয়েছে কয়েক হাজার একরের বনাঞ্চল।

Advertisement

কর্নাটকের বন দফতরের এক সুপারভাইজার হনুমন্ত কুমার বলেছেন, ‘‘যে ভাবে বনাঞ্চলের বিভিন্ন দিক থেকে আগুন দ্রুত ছড়িয়ে পড়ছে তাতে সন্দেহ হচ্ছে, এই ঘটনা ইচ্ছাকৃত ভাবেই ঘটানো হয়েছে। কারণ, ঝোড়ো বাতাস আর শুকনো ঘাসের জন্য আগুন যে দিক দিয়ে ছড়ানোর কথা, সেই দিক তো বটেই, অন্য দিক থেকেও সেই আগুন দ্রুত ছড়াচ্ছে।’’

কর্নাটকের বন দফতরের কর্তা ও স্থানীয় স্বেচ্ছাসেবীদের লাগাতার চেষ্টা সত্ত্বেও নেভানো যায়নি সেই আগুন। ঝোড়ো বাতাস আর শুকনো ঘাসের জন্য দ্রুত ওই আগুন ছড়িয়ে পড়ছে আশপাশের বিস্তীর্ণ এলাকাজুড়ে।

Advertisement

আরও পড়ুন- ‘পাকিস্তান একটা পরমাণু বোমা ফেললে ভারত ২০টা ফেলে ধ্বংস করবে’: পারভেজ মুশারফ​

আরও পড়ুন- ‘ওই পাথুরে পাহাড় চাই না’, কাশ্মীর নিয়ে বলেছিলেন পাক প্রধানমন্ত্রী লিয়াকত আলি!​

তা এত দ্রুত ছড়াচ্ছে যে ৬৭ নম্বর জাতীয় সড়কের আশপাশের রাস্তাগুলিতে এ বার তা ছড়িয়ে পড়ার জোর আশঙ্কা রয়েছে। এর ফলে, উটকামণ্ড থেকে মাইসুরু যাওয়ার রাস্তাগুলিতে যান চলাচল বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। বিপদের আশঙ্কায় পর্যটকদের জন্য ওই টাইগার রিজার্ভ আপাতত বন্ধ রাখা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন