• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

পাকিস্তান একটা পরমাণু বোমা ফেললে ভারত ২০টা ফেলে ধ্বংস করবে: পারভেজ মুশারফ

Parvez Musharaf
পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট পারভেজ মুশারফ। —ফাইল চিত্র

পুলওয়ামায় জঙ্গি হানার পর থেকেই ভারত-পাক সম্পর্কে তীব্র উত্তেজনা। পরমাণু শক্তিধর দুই প্রতিবেশী দেশেই যুদ্ধ-যুদ্ধ আবহ। এই আবহেই এ বার মুখ খুললেন প্রাক্তন পাক প্রেসিডেন্ট পারভেজ মুশারফ। ‘পাকিস্তান একটা পরমাণু বোমা ফেললে, ভারত ২০টা ফেলবে এবং পাকিস্তানকে ধ্বংস করে দেবে’— মন্তব্য প্রাক্তন পাক প্রেসিডেন্টের। তবে দিল্লি-ইসলামবাদ সম্পর্ক যতই ‘বিপজ্জনক’ পর্যায়ে যাক, পাকিস্তানের কখনও আগে পরমাণু হামলা করা উচিত নয় বলেও সাবধান করেছেন নির্বাসনে থাকা অল পাকিস্তান মুসলিম লিগ (এপিএমএল) নেতা মুশারফ।

দীর্ঘদিন ধরেই স্বেচ্ছা নির্বাসনে সংযুক্ত আরব আমিরশাহীতে রয়েছেন মুশারফ। সেখানেই শুক্রবার একটি সাংবাদিক বৈঠকে তিনি বলেন, ‘‘ভারত-পাক সম্পর্ক ফের বিপজ্জনক পর্যায়ে পৌঁছে গিয়েছে। তবে কোনও পরমাণু হামলা হবে না। আমরা (পাকিস্তান) যদি একটা পরমাণু বোমা ভারতে ফেলি, তাহলে ভারত ২০টা বোমা ফেলে আমাদের ধ্বংস করে দেবে।’’

একই সঙ্গে কার্যত পাকিস্তানের পারমাণবিক সামরিক ক্ষমতা নিয়েই প্রশ্ন তুলেছেন মুশারফ। তিনি বলেন, ‘‘ভারতকে আক্রমণ করতে হলে অন্তত ৫০টি পরমাণু বোমা প্রথমেই ফেলতে হবে। যাতে ভারত ২০টা পরমাণু  বোমা ফেলার আগেই ধ্বংস হয়ে যায়।’’ ‘‘এই ৫০টি বোমা নিয়ে আগে হামলা করতে করতে কি আপনারা (পাকিস্তান) প্রস্তুত?’’ —প্রশ্ন মুশারফের।

স্বেচ্ছা নির্বাসন থেকে কি পাকিস্তানে ফিরবেন তিনি? এই প্রশ্নের উত্তরে মুশারফের দাবি, ‘‘আমার মতে, এখন পাক রাজনীতি তাঁর অনুকূলেই রয়েছে। বর্তমান সরকারে অর্ধেক মন্ত্রীই তাঁর অনুগামী। আইনমন্ত্রী এবং অ্যাটর্নি জেনারেল ছিলেন আমার আইনজীবী।’’ যদিও কবে ফিরবেন বা আদৌ পাকিস্তানে ফিরবেন কিনা, সে বিষয়ে স্পষ্ট করেননি মুশারফ।

প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে সরিয়ে সামরিক অভ্যুত্থানের মধ্যে দিয়ে পাক মসনদে বসেন জেনারেল মুশারফ। ৯ বছর ক্ষমতায় থাকার পর ফের সামরিক অভ্যুত্থানে ক্ষমতায় আসেন নওয়াজ।

(আন্তর্জাতিক সম্পর্ক, আন্তর্জাতিক চুক্তি, আন্তর্জাতিক বিরোধ, আন্তর্জাতিক সংঘর্ষ- সব গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক খবর জানতে চোখ রাখুন আমাদের আন্তর্জাতিক বিভাগে।)

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন