Jammu and Kashmir

Kashmiri man harassed: কাশ্মীরিদের থাকতে দিতে বারণ করেছে পুলিশ, হোটেলে থাকতে বাধা ব্যক্তিকে, দেখুন ভিডিয়ো

বর্তমানে কাশ্মীরের প্রেক্ষাপটে যে সিনেমা বিতর্কের কেন্দ্রবিন্দুতে রয়েছে, তার নাম ‘দ্য কাশ্মীর ফাইলস’। এই সিনেমার মূল পটভূমি কাশ্মীর।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ মার্চ ২০২২ ১৮:৫৫
Share:

প্রতীকী ছবি।

বেসরকারি অ্যাপ সংস্থার মাধ্যমে হোটেল বুক করেছিলেন। কিন্তু হোটেলে পৌঁছেও ঘর দেওয়া হল না তাঁকে। অপরাধ? তিনি জম্মু-কাশ্মীরের বাসিন্দা। এমনই ঘটনা ঘটল খোদ জাতীয় রাজধানী কাশ্মীরের বুকে। ওই ব্যক্তি হোটেলের কর্মীর সঙ্গে তাঁর কথোপকথনের ভিডিয়োটি রেকর্ড করেন। এই ভিডিয়ো ইতিমধ্যেই নেট মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

ওই ব্যক্তি একটি অ্যাপের মাধ্যমে দিল্লির একটি হোটেল বুক করেন। এর পর যথাসময়ে হোটেলে পৌঁছে বুকিং-এর কথা বললে তাঁর কাছে পরিচয়পত্র চাওয়া হয়। ওই ব্যক্তি পরিচয়পত্র দেখানোর পরই তাঁকে জানানো হয় যে, তাঁকে হোটেলে থাকতে দেওয়া সম্ভব নয়। কারণ জিজ্ঞাসা করা হলে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়, ‘‘পুলিশ আমাদের জম্মু ও কাশ্মীরের পরিচয়পত্র থাকা ব্যক্তিদের থাকতে দিতে বারণ করেছে।’’

Advertisement

এর পরই পুরো বিষয়টি ক্যামেরাবন্দী করেন ওই ব্যক্তি। তবে ভিডিয়ো নেটমাধ্যমে ভাইরাল হওয়ার পর পুলিশের তরফে এরকম কোনও নির্দেশ দেওয়ার কথা অস্বীকার করা হয়েছে।

বুধবার দিল্লি পুলিশ স্পষ্ট করে জানিয়েছে তাদের তরফ থেকে এরকম কোনও নির্দেশ দেওয়া হয়নি। দিল্লি পুলিশ একটি টুইটে জানিয়েছে, ‘এক ব্যক্তি হোটেলে থাকতে গেলে, জম্মু ও কাশ্মীরের পরিচয়পত্র থাকার কারণে তাঁকে থাকতে দেওয়া হয়নি। কারণ হিসেবে বলা হয়েছে যে পুলিশ নির্দেশ দিয়েছে। কিন্তু পুলিশ এরকম কোনও নির্দেশ দেয়নি।’

Advertisement

বর্তমানে কাশ্মীরের প্রেক্ষাপটে যে সিনেমা বিতর্কের কেন্দ্রবিন্দুতে রয়েছে, তার নাম ‘দ্য কাশ্মীর ফাইলস’। এই সিনেমার মূল পটভূমি কাশ্মীর। এর কাহিনি কাশ্মীরি পণ্ডিতদের সেখান থেকে উচ্ছেদ নিয়ে আবর্তিত হয়েছে। তবে সিনেমার নির্মাতাদের বিরুদ্ধে ভুল তথ্য দেখানো এবং কাশ্মীরের মুসলিমদের নেতিবাচক ভাবে চিত্রিত করার অভিযোগ আনা হয়েছে। তার মধ্যেই দিল্লির এই ঘটনা সামনে এল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন