Uniform Civil Code

‘অভিন্ন দেওয়ানি বিধি নিয়ে মুখ খুলবেন না’, এনসিপির নেতা-কর্মীদের নির্দেশ শরদ পওয়ারের

গত ১৪ জুন কেন্দ্র-নিযুক্ত ২২তম আইন কমিশনের তরফে অভিন্ন দেওয়ানি বিধি চালুর বিষয়ে বিভিন্ন ধর্মীয় সংগঠন ও আমজনতার মতামত জানতে চাওয়া হয়েছিল। এখনও পর্যন্ত সাড়ে ৮ লক্ষ মতামত জমা পড়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ৩০ জুন ২০২৩ ১৬:০০
Share:

অভিন্ন দেওয়ানি বিধি নিয়ে মুখে কুলুপ আঁটার নির্দেশ পওয়ারের। গ্রাফিক: সনৎ সিংহ।

লোকসভা নির্বাচনের আগে দেশে অভিন্ন দেওয়ানি বিধি চালুর জন্য নতুন করে তৎপরতা শুরু হয়েছে। সেই সঙ্গে চড়তে শুরু করেছে রাজনৈতিক বিতর্কের পারদ। এই পরিস্থিতিতে এনসিপি সভাপতি শরদ পওয়ার বিষয়টি নিয়ে বিতর্কে না জড়াতে নির্দেশ দিয়েছেন এনসিপির নেতা-কর্মীদের।

Advertisement

এনসিপির একটি সূত্র জানাচ্ছে, গত মঙ্গলবার দিল্লিতে দলের জাতীয় কর্মসমিতির বৈঠকে শরদ স্পষ্ট ভাষায় তাঁর দলের নেতাদের জানিয়েছেন, অভিন্ন দেওয়ানি বিধি নিয়ে টিভিতে কোনও আলোচনায় অংশ না নিতে। নিজেদের এলাকায় দলের কোনও কর্মসূচিতে অভিন্ন দেওয়ানি বিধির বিষয়টি উল্লেখ না করার জন্যও সতর্কবার্তা দিয়েছেন তিনি।

প্রসঙ্গত, গত ১৪ জুন কেন্দ্র-নিযুক্ত ২২তম আইন কমিশনের তরফে অভিন্ন দেওয়ানি বিধি চালুর বিষয়ে বিভিন্ন ধর্মীয় সংগঠন এবং আমজনতার মতামত জানতে চাওয়া হয়েছিল। এর পর ভোপালে বিজেপির কর্মসূচিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অভিন্ন দেওয়ানি বিধি চালুর পক্ষে সরব হন। এই পরিস্থিতিতে সংসদের আসন্ন বাদল অধিবেশনেই নরেন্দ্র মোদী সরকার দেশে অভিন্ন দেওয়ানি বিধি চালুর জন্য বিল আনতে পারে বলে জল্পনা শুরু হয়। চলতি সপ্তাহে সেই সম্ভাবনা উস্কে সংশ্লিষ্ট সংসদীয় কমিটির তরফে এ বিষয়ে কেন্দ্রীয় আইন কমিশন এবং আইন মন্ত্রকের মত জানতে চাওয়া হয়েছে। আগামী ৩ জুলাই প্রতিনিধি পাঠিয়ে এ বিষয়ে মত জানানোর জন্য নোটিস পাঠানো হয়েছে আইন কমিশন এবং আইন মন্ত্রককে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন