Arvind Kejriwal

বেনজির নির্দেশ দিল্লিতে, দূষণ এড়াতে গাড়ির পার্কিং ফি চারগুণ হচ্ছে

পরিস্থিতি মোকাবিলায় দেওয়ালিতে বাজি বিক্রির উপর নিষেধাজ্ঞাও জারি করেছিল সুপ্রিম কোর্ট। যদিও তাতে পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০১৭ ১৬:১১
Share:

প্রতীকী ছবি।

বায়ু দূষণে জেরবার দিল্লিতে আগামী কিছু দিন স্কুল বন্ধ রাখতে বললেন অরবিন্দ কেজরীবাল দিল্লির পরিস্থিতি নিয়ে মঙ্গলবার সোশ্যাল মিডিয়ায় উদ্বেগ প্রকাশ করেন দিল্লির মুখ্যমন্ত্রী। টুইটারেই তিনি উপমুখ্যমন্ত্রী তথা শিক্ষামন্ত্রী মণীশ সিসৌদিয়াকে স্কুল বন্ধ করে দেওয়ার পরামর্শ দেন। এর পরই এ দিন শিক্ষামন্ত্রী ঘোষণা করেছেন বুধবার সব প্রাথমিক স্কুল বন্ধ থাকবে।প্রতি বছর এই সময়টায় কার্যত গ্যাস চেম্বারে পরিণত হয় গোটা দিল্লি— টুইটারে মন্তব্য দিল্লির মুখ্যমন্ত্রীর।পাশাপাশি, দিল্লিতে দূষণ এড়াতে গাড়ির পার্কিং ফি চারগুণ হওয়ার পথে। যাতে আমজনতা গাড়ি নিয়ে রাস্তায় কম যাতায়াত করেন, সেই জন্যই এই পদক্ষেপ করা হচ্ছে বলে সূত্রের খবর। পরিবেশ সংক্রান্ত কমিটির সুপারিশ মতোই এই পদক্ষেপ করা হচ্ছে।

Advertisement

বায়ু দূষণের তালিকায় দিল্লির নাম সব সময়েই প্রথম দিকে থাকে। পরিস্থিতি মোকাবিলায় দেওয়ালিতে বাজি বিক্রির উপর নিষেধাজ্ঞাও জারি করেছিল সুপ্রিম কোর্ট। যদিও তাতে পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি। ইতিমধ্যেই ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন দিল্লির পরিবেশ-পরিস্থিতি নিয়ে চরম সতর্কতা জারি করেছে। সংস্থার প্রধান কৃষ্ণকুমার অগ্রবাল এএফপি-কে বলেন, ‘‘আমরা দিল্লির পরিস্থিতি নিয়ে চরম সতর্কতার কথা জানিয়েছি। পরিবেশ-পরিস্থিতি এমন হয়েছে, যে তা মানুষের স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত মারাত্মক।’’

Advertisement

আরও পড়ুন: ক্ষমতায় এলেই জিএসটি বদল, ঘোষণা রাহুলের

পাশাপাশি, দিল্লির বায়ু দূষণ নিয়ে আতঙ্কিত সিআইএসএফ-ও। রাজধানীর বিমানবন্দর, রেল স্টেশন, মেট্রো স্টেশন-সহ গুরুত্বপূর্ণ এলাকায় দায়িত্বে থাকা সিআইএসএফ জওয়ানদের সুরক্ষার কথা ভেবে ৯ হাজার মাস্ক দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে সেনার তরফে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন