kerala

Internet Service in Kerala: দারিদ্রসীমার নিচে বসবাসকারীদের জন্য বিনামূল্যে ইন্টারনেট! দৃষ্টান্ত কেরল সরকারের

দেশে কেরলই প্রথম রাজ্য, যাদের নিজস্ব ইন্টারনেট পরিষেবা রয়েছে। ইন্টারনেট পরিষেবাকে মানুষের মানুষের মৌলিক অধিকার হিসাবে ঘোষণা করে রাজ্য সরকার।

Advertisement

সংবাদ সংস্থা

কোচি (কেরল) শেষ আপডেট: ১৫ জুলাই ২০২২ ১০:৪৪
Share:

দেশে প্রথম! টুইট করলেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। ফাইল চিত্র।

দেশের মধ্যে প্রথম নিজস্ব ইন্টারনেট পরিষেবা দিয়ে দৃষ্টান্ত সৃষ্টি করল বাম শাসিত কেরল। ওই রাজ্যের দারিদ্রসীমার নিচে বসবাসকারী সবাই এ বার বিনামূল্যে পাবেন নেট পরিষেবা। বৃহস্পতিবার এই ঘোষণা করেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।

Advertisement

রাজ্যের নিজস্ব অন্তর্জাল প্রকল্প হিসাবে বিজয়ন সরকার তৈরি করে ‘কেরল ফাইবার অপটিক নেটওয়ার্ক লিমিটেড’। সম্প্রতি সমস্ত কেরলবাসীর জন্য নেট পরিষেবা দেওয়ার কথা ঘোষণা করেছে। বৃহস্পতিবার এ নিয়ে টুইট করেন কেরলের মুখ্যমন্ত্রী। তিনি লেখেন, ‘কেরলই প্রথম রাজ্য যাদের নিজস্ব ইন্টারনেট পরিষেবা রয়েছে। টেলি-যোগাযোগ দফতরের কাছ থেকে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপি) লাইসেন্স পেয়েছে। এ বার আমাদের কেরল ফাইবার অপটিক নেটওয়ার্ক (কেফোন) জনগণের মৌলিক অধিকার হিসাবে ইন্টারনেট পরিষেবা প্রদানের কার্যক্রম শুরু করতে পারে।’

কেরল সরকারের দাবি, এই পরিষেবা চালু হওয়ায় ডিজিটাল বিভাজন ধুয়েমুছে যাবে। দারিদ্রসীমার নিচের থাকা মানুষের কাছে এ বার নেট পরিষেবা হবে সহজলভ্য।প্রসঙ্গত, ২০১৯ সালে ইন্টারনেট সংযোগকে মানুষের মৌলিক অধিকার হিসাবে ঘোষণা করেছিল কেরল সরকার। সেই লক্ষ্যে তৈরি হয় ১,৫৪৮ কোটি টাকার কেরল ফাইবার অপটিক নেটওয়ার্ক প্রকল্প। প্রকল্পের উদ্দেশ্য, রাজ্যের দারিদ্রসীমার নিচে বসবাসকারী সমস্ত মানুষ এবং ৩০ হাজার সরকারি অফিসে বিনামূল্যে ইন্টারনেট পরিষেবা দান।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন