National

মরা গরু সরাতে না চাওয়ায় গুজরাতে পেটে লাথি দলিত অন্তঃসত্ত্বাকে

গরুর শব সরাতে রাজি হননি বলে এক অন্তঃসত্ত্বা দলিত মহিলার পেটে সজোরে লাথি মারা হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাজ্য গুজরাতে। বেধড়ক পেটানো হল তাঁর পরিবারকেও।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০১৬ ১৭:২১
Share:

এই সেই নিগৃহীতা মহিলা।

গরুর শব সরাতে রাজি হননি বলে এক অন্তঃসত্ত্বা দলিত মহিলার পেটে সজোরে লাথি মারা হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাজ্য গুজরাতে। বেধড়ক পেটানো হল তাঁর পরিবারকেও।

Advertisement

প্রধানমন্ত্রীর মুখে যতই শিল্প আর উন্নয়নের কথা ও কাহিনী শোনা যাক, এই ঘটনা ফের প্রমাণ করে দিল জাতপাতের ‘সামন্ত সমাজব্যবস্থা’ থেকে এখনও বেরিয়ে আসতে পারেনি শিল্পোন্নত গুজরাতের একটি অংশ! বোঝা গেল, উচ্চ বর্ণের ‘ঠাকুর’রা এখনও ‘দেবতা’ই রয়ে গিয়েছেন গুজরাতে।

রাজধানী আমদাবাদ থেকে ১৮০ কিলোমিটার দূরে গুজরাতের একটি গ্রাম মোটা কারগায় এই ঘটনাটি ঘটেছে গত শুক্রবার। নিগৃহীতার পরিবার জানিয়েছে, ওই দিন স্থানীয় ঠাকুর সম্প্রদায়ের কয়েক জন ওই মহিলার বাড়িতে এসে তাঁকে ঠাকুরদের বাড়িতে পড়ে থাকা গরুর শব সরাতে বলেন। কিন্তু ওই দলিত মহিলাটি তাতে রাজি হননি। তিনি অন্তঃসত্ত্বা আর বেশ কিছু দিন আগেই ওই সব কাজ করা তিনি ছেড়ে দিয়েছেন বলে বাড়িতে আসা ঠাকুর সম্প্রদায়ের লোকজনদের জানিয়েছিলেন ওই দলিত মহিলা। তাতেই তাঁরা চটে যান। কিছু ক্ষণ কথা কাটাকাটির পর ঠাকুররা তাঁদের বাড়িতে ফিরে যান। তার পর দলবল আরও বাড়িয়ে কিছু ক্ষণের মধ্যেই তাঁরা ফিরে এসে চড়াও হন ওই দলিত মহিলার বাড়িতে। তাঁরা ওই দলিত মহিলা ও তাঁর বাড়ির লোকজনদের বাঁশ দিয়ে পেটাতে শুরু করেন। মাটিতে ফেলে সঙ্গীতা নামের ওই অন্তঃসত্ত্বা দলিত মহিলার পেটে লাথি মারেন। তাঁকেও বাঁশ দিয়ে পেটানো হয়। পরে তাঁদের একটু দুরের পালানপুর হাসপাতালে ভর্তি করাতে হয়।

Advertisement

হাসপাতালে ওই দলিত মহিলা সঙ্গীতা জানিয়েছেন, তিনি পাঁচ মাসের অন্তঃসত্ত্বা। তাঁকে পেটে লাথি মারা হয়েছে। তাঁকে মাটিতে ফেলে বাঁশ দিয়ে পেটানো হয়েছে। এর পরেই তাঁর রক্তক্ষরণ হতে শুরু করে। তাঁর স্বামী নীলেশকেও প্রচণ্ড মারধর করা হয়। আধ ঘণ্টা ধরে মারধর করে ফিরে যায় ঠাকুর সম্প্রদায়ের লোকজন। হাসপাতালের ডাক্তাররা পরীক্ষা করার পর অবশ্য জানিয়েছেন, ওই মহিলার গর্ভস্থ শিশুর কোনও ক্ষতি হয়নি।

আরও পড়ুন- ‘ওহে মোদী, যুদ্ধের ভয় দেখিও না, শান্তির জন্য বরং ক্রিকেট খেলাও’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন