Metro

শিশুদের স্তন্যদানের জন্য বিশেষ ব্যবস্থা কোচির মেট্রোতে

কোচিই দেশের প্রথম মেট্রো যেখানে এই ধরনের পরিষেবা প্রথম চালু হল।

Advertisement

সংবাদ সংস্থা 

কোচি শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০১৯ ১৮:০৭
Share:

কোচি মেট্রো স্টেশনে ব্রেস্ট ফিডিং রুম। ছবি টুইটারের সৌজন্যে।

যাত্রা পথে মহিলা ও বুকের শিশুদের যাতে কোনও রকম অসুবিধায় পড়তে না হয় সে জন্য বিশেষ ব্যবস্থা নিল কেরলের কোচি মেট্রো কর্তৃপক্ষ। মেট্রো স্টেশনে বসানো হল চার ফুট বাই চার ফুটের ব্রেস্ট ফিডিং বুথ। এই বুথে গিয়ে বাচ্চাকে দুধ খাওয়াতে পারবেন মা। কোচিই দেশের প্রথম মেট্রো যেখানে এই ধরনের পরিষেবা প্রথম চালু হল।

Advertisement

‘আই লাভ নাইন মান্থস’ নামের একটি স্বাস্থ্য পরিষেবা প্রদানকারী সংস্থার সঙ্গে যৌথভাবে এই সুবিধা চালু করল কোচি মেট্রো রেল লিমিটেড। মেট্রোর যাত্রাপথের অলুভা স্টেশনে প্রথম ব্রেস্ট ফিডিং বুথটি বসানো হয়েছে। এরাপল্লি, এমজি রোড ও লিসি স্টেশনে কিছু দিনের মধ্যেই এ রকম বুথ বসানো হবে।

চার বাই চার ফুটের এই বুথ তৈরি করা হয়েছে ফাইবার দিয়ে। এর ভেতরে হ্যান্ড স্যানিটাইজার, মোবাইল চার্জিং পয়েন্টের মতো অত্যাধুনিক ব্যবস্থা রয়েছে বলে মেট্রো কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে। এ ছাড়া ফ্যান, আলো ও ভেন্টিলেশনের পর্যাপ্ত ব্যবস্থাও রয়েছে এর ভেতরে। কোচি মেট্রোতে প্রতিটি ব্রেস্টফিডিং বুথ বসাতে খরটা হয়েছে প্রায় দেড় লক্ষ টাকা।

Advertisement

আরও পড়ুন: পুলওয়ামা হামলা: পাক সংগীত শিল্পীদের বয়কটের ডাক দিল রাজ ঠাকরের দল

আই লাভ নাইন মান্থসের সহ প্রতিষ্ঠাতা গঙ্গা রাজ বলেছেন, ‘‘রাস্তাঘাটে বাচ্চাকে দুধ খাওয়াতে বেশ সমস্যার মুখে পড়তে হয় মায়েদের। অনেক সময়ই এই কাজের জন্য সুষ্ঠু জায়গা পান না। তাই বাচ্চা-সহ মায়েদের মেট্রো যাত্রা সুখকর করতেই এই উদ্যোগ।’’

আরও পড়ুন: ৯ বছরের লড়াই শেষে ভারতের প্রথম জাতি-ধর্মহীন নাগরিকের স্বীকৃতি স্নেহার

(দেশজোড়া ঘটনার বাছাই করা সেরাবাংলা খবরপেতে পড়ুন আমাদেরদেশবিভাগ।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন