Kumbakonam Fire Tragedy

কুম্বকোনাম অগ্নিকাণ্ড: বেকসুর খালাস সাত অভিযুক্ত

২০০৪-এ ১৬ জুলাই তাঞ্জাভুরের কুম্বকোনামে শ্রী কৃষ্ণ ম্যাট্রিকুলেশন স্কুলে ক্লাস চলাকালীন ভয়াবহ আগুন লাগে। সেই ঘটনায় অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু হয়েছিল ৯৪ জন পড়ুয়ার। আহত হয়েছিল আরও অনেক পড়ুয়া।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১১ অগস্ট ২০১৭ ১৫:৪২
Share:

পুড়ে যাওয়া কুম্বকোনামের সেই স্কুল। ছবি: সংগৃহীত।

কুম্বকোনাম অগ্নিকাণ্ডের ঘটনায় সাত অভিযুক্তকে বেকসুর খালাস দিল মাদ্রাজ হাইকোর্ট। বিচারপতি এম সত্যনারায়ণ এবং ভি এম ভেলুমনি-র ডিভিশন বেঞ্চ বৃহস্পতিবার এই নির্দেশ দেয়।

Advertisement

আরও পড়ুন: ২০০৫ হায়দরাবাদ বিস্ফোরণ মামলায় বেকসুর খালাস ১০ অভিযুক্ত
আরও পড়ুন: বর্ণিকা কাণ্ডের ছায়া গুরুগ্রামে

২০০৪-এ ১৬ জুলাই তাঞ্জাভুরের কুম্বকোনামে শ্রী কৃষ্ণ ম্যাট্রিকুলেশন স্কুলে ক্লাস চলাকালীন ভয়াবহ আগুন লাগে। সেই ঘটনায় অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু হয়েছিল ৯৪ জন পড়ুয়ার। আহত হয়েছিল আরও অনেক পড়ুয়া। এই ঘটনার জন্য স্কুলের প্রতিষ্ঠাতা ও তাঁর স্ত্রী-সহ মোট ২১ জনের বিরুদ্ধে মামলা রুজু করা হয়। মাদুরাইযের নিম্ন আদালতে মামলাটি উঠলে ১১ জনকে বেকসুর খালাস করে দেওয়া হয়েছিল। বাকি ১০ জনকে দোষী সাব্যস্ত করে আদালত। তাঁদের সাজাও দেওয়া হয়। এ দিন সাত অভিযুক্তকে বেকসুর খালাস করে হাইকোর্ট। দোষীদের মধ্যে ছিলেন শ্রীকৃষ্ণ ম্যাট্রিকুলেশন স্কুলের প্রতিষ্ঠাতা পুলাবার পলানিস্বামী এবং তাঁর স্ত্রী সরস্বতী। পলানিস্বামীর যাবজ্জীবন এবং সরস্বতীর পাঁচ বছরের কারাদণ্ড দেয় আদালত। মামলা চলাকালীন পলানিস্বামীর স্ত্রীর মৃত্যু হয় বলে তাঁর বিরুদ্ধে চার্জ তুলে নেওয়ার নির্দেশ দিয়েছে আদালত। পাশাপাশি, পলানিস্বামীর সাজার ক্ষেত্রেও কিছু পরিবর্তন আনে ডিভিশন বেঞ্চ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন