মুম্বই হামলার ছক আগেই জানতেন লাদেন!

২৬/১১-এর মুম্বই হামলার খবর আগে থেকেই ছিল ওসামা বিন লাদেনের কাছে। হামলার অনেক আগেই সম্পূর্ণ ছক জানতেন তিনি। প্রতিবেশী দুই দেশের মধ্যে যুদ্ধ লাগানোর মাধ্যমে আল কায়দা শাসিত রাজ্য স্থাপন করাই না কি ছিল আল কায়দার তত্কালীন সুপ্রিমোর মূল লক্ষ্য।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০১৫ ১৬:২৭
Share:

২৬/১১-এর মুম্বই হামলার খবর আগে থেকেই ছিল ওসামা বিন লাদেনের কাছে। হামলার অনেক আগেই সম্পূর্ণ ছক জানতেন তিনি। প্রতিবেশী দুই দেশের মধ্যে যুদ্ধ লাগানোর মাধ্যমে আল কায়দা শাসিত রাজ্য স্থাপন করাই না কি ছিল আল কায়দার তত্কালীন সুপ্রিমোর মূল লক্ষ্য। ‘পাকিস্তানস সিক্রেট ওয়ার অন আল-কায়দা’ নামে প্রকাশিত বইয়ে এই বিতর্কিত তথ্যই উঠে এসেছে। সম্প্রতি বইটি প্রকাশিত হয়েছে। লেখক সাংবাদিক আজাজ সৈয়দ। তবে কি মুম্বই হামলার পরিকল্পনা তাঁরই মস্তিষ্ক প্রসূত? তিনিই কি ছিলেন এই হামলার মূল চক্রী? সে বিষয়ে অবশ্য বইতে কিছু লেখা হয়নি।

Advertisement

২০০৮ সালে মুম্বইয়ে সন্ত্রাস হামলায় প্রাণ গিয়েছিল ১৬৬ জনের। আজমল কসাব-সহ ১০ জন জঙ্গির একটি দল এই হামলা চালিয়েছিল। ২০১২ সালে আজমলের ফাঁসি দেওয়া হয় আর ২০১১ সালে মার্কিন হামলায় মৃত্যু হয় লাদেনের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন