Lalu Prasad Yadav

Lalu Prasad Yadav: পশুখাদ্য জালিয়াতির পঞ্চম মামলায় দোষী সাব্যস্ত লালুপ্রসাদ, শাস্তি ঘোষণা শুক্রবার

এই ঘটনার অভিযুক্ত তালিকায় মোট ১৭০ জনের নাম ছিল, যার মধ্যে ইতিমধ্যেই ৫৫ জন মারা গিয়েছেন। অভিযুক্তদের মধ্যে সাত জন রাজসাক্ষী হতে রাজি হন।

Advertisement

সংবাদ সংস্থা

রাঁচি শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২২ ১৩:৩৯
Share:

লালু প্রসাদ যাদব। ফাইল চিত্র ।

পঞ্চম পশুখাদ্য কেলেঙ্কারি মামলায় বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা আরজেডি দলের প্রধান লালুপ্রসাদ যাদবকে দোষী সাব্যস্ত করল সিবিআই-এর বিশেষ আদালত। ডোরান্ডা ট্রেজারি থেকে ১৩৯ কোটি টাকার-ও বেশি টাকা তছরুপের অভিযোগে লালু-কে দোষী সাব্যস্ত করল আদালত। শুক্রবার তাঁর শাস্তি ঘোষণা করা হবে বলেও সিবিআই-এর তরফে জানানো হয়েছে।

Advertisement

পাঁচটি জালিয়াতি মামলাতেই মূল ষড়যন্ত্রকারী হিসেবে লালুর বিরুদ্ধে একাধিক অভিযোগ আনা হয়েছিল। মঙ্গলবার পঞ্চম মামলার শুনানির জন্য সকালে আদালতে পৌঁছন লালু। শুনানি শেষে লালুকে দোষী সাব্যস্ত করে রায় দেন বিচারপতি সি কে শশী। এর আগে ২৯ জানুয়ারি দু’পক্ষের যুক্তি শোনা শেষ হলেও রায় দেননি বিচারপতি শশী।

Advertisement

এই ঘটনার অভিযুক্ত তালিকায় মোট ১৭০ জনের নাম ছিল, যার মধ্যে ইতিমধ্যেই ৫৫ জন মারা গিয়েছেন। অভিযুক্তদের মধ্যে সাত জন রাজসাক্ষী হতে রাজি হন। এ ছাড়াও দুই অভিযুক্ত ইতিমধ্যেই জালিয়াতির সঙ্গে যুক্ত থাকার দায় স্বীকার করেছেন এবং ছয় জন এখনও পলাতক। মোট ৯৫০ কোটি টাকার এই জালিয়াতি মামলায় প্রধানত জনগণ উন্নয়নের তহবিল থেকে টাকা হাতানোর অভিযোগ আনা হয়েছিল লালু-সহ বাকি অভিযুক্তদের বিরুদ্ধে।

লালু ছাড়াও এই মামলায় মূল অভিযুক্ত হিসেবে প্রাক্তন সাংসদ জগদীশ শর্মারও নাম ছিল।

এর আগেও ২০১৩ এবং ২০১৭ সালে অন্য দু’টি পশুখাদ্য মামলায় দোষী সাব্যস্ত হওয়ার পর তাঁকে জেলে পাঠানো হয়। তাঁকে মোট ১৪ বছর কারাবাসের সাজা দেওয়া হয়েছিল এবং ৬০ লক্ষ টাকা জরিমানা করা হয়েছিল। তবে দু’বারই তাঁকে জামিনে মুক্তি দেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন