Uttar Pradesh

যোগী আদিত্যনাথের রাজ্যে শেষ দফার পুরভোট বৃহস্পতিতে, অশান্তি এড়াতে কড়া নিরাপত্তা

গত ৪ মে উত্তরপ্রদেশে প্রথম দফায় পুরভোটের আগে নেপাল সীমান্ত পুরোপুরি ‘সিল’ করে দেওয়া হয়েছিল। তবুও বিক্ষিপ্ত অশান্তি হয়েছিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১০ মে ২০২৩ ২৩:৫৬
Share:

কড়া নিরাপত্তার মধ্যে বৃহস্পতিবার হতে চলেছে উত্তরপ্রদেশে পুর নির্বাচনের দ্বিতীয় তথা শেয পর্ব। ছবি: পিটিআই।

কড়া নিরাপত্তার মধ্যে বৃহস্পতিবার হতে চলেছে উত্তরপ্রদেশে পুর নির্বাচনের দ্বিতীয় তথা শেয পর্ব। কানপুর গোষ্ঠীহিংসার পরে বিশেষ সম্প্রদায়ের অভিযুক্তদের বাড়িতে বুলডোজার চালানো থেকে প্রাক্তন সাংসদ আতিক আহমেদের খুন, একের পর এক বিতর্কের আবহে অনুষ্ঠিত পুরভোটে অশান্তি এড়াতে কড়া নিরাপত্তার ব্যবস্থা করেছে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সরকার।

Advertisement

গত ৪ মে উত্তরপ্রদেশে প্রথম দফায় পুরভোটের আগে নেপাল সীমান্ত পুরোপুরি ‘সিল’ করে দেওয়া হয়েছিল। তবুও বিক্ষিপ্ত অশান্তি হয়েছিল। উত্তরপ্রদেশে এ বার পুরভোটে লখনউ, কানপুর, ইলাহাবাদ (প্রয়াগরাজ)-সহ ১৭টি নগর নিগম, ১৯৯টি নগরপালিকা এবং ৫৪৪টি নগর পঞ্চায়েতের ভোটাররা গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করবেন। সংখ্যায় যাঁরা রাজ্যের মোট ভোটারদের এক তৃতীয়াংশেরও বেশি। ২০২৪ সালের লোকসভা ভোটের আগে পুরভোটে বিপুল জয়ের জন্য গোড়া থেকেই সক্রিয় পদ্মশিবির।

প্রথম দফায় ভোটগ্রহণ হয়েছিল রাজধানী লখনউ-সহ ১০টি পুরনিগমে। বারাণসী, সহারনপুর, আগরা, মোরাদাবাদ, ফিরোজাবাদ, মথুরা, ঝাঁসি, প্রয়াগরাজ, এবং গোরক্ষপুর রয়েছে এই তালিকায়। এ ছাড়া রাজ্যের ৩৭টি জেলার ১০৩টি নগরপালিকা এবং ২৭৫টি নগর পঞ্চায়েতেও ওই দফায় ভোটগ্রহণ হয়। দ্বিতীয় দফায় ভোটগ্রহণ হবে রাজ্যের বাণিজ্যিক রাজধানী কানপুর-সহ ৭টি পুরনিগমে। যোগীর রাজ্যের মোট ৩৮টি জেলার নগরপালিকা এবং নগর পঞ্চায়েতগুলির ভোটগ্রহণ হবে এই দফায়। গণনা আগামী ১৩ মে। কর্নাটকের বিধানসভা ভোটের গণনার দিনেই।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন