Encounter in Kashmir

কাশ্মীরের কুলগামে সেনার সঙ্গে গুলির লড়াইয়ে হত ‘মোস্ট ওয়ান্টেড’ লস্কর কমান্ডার-সহ তিন জঙ্গি

পুলিশ জানিয়েছে, উপত্যকায় ১৮ জনকে হত্যা করার অভিযোগ রয়েছে বসিত এবং তাঁর দুই সঙ্গীর বিরুদ্ধে। পুলিশের খাতায় এই তিন জন ‘মোস্ট ওয়ান্টেড’ ছিলেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২৪ ১৩:৪০
Share:

কুলগামে তল্লাশি অভিযান সেনার। ছবি: পিটিআই।

কাশ্মীরের কুলগামে সেনার সঙ্গে গুলির লড়াইয়ে নিহত হয়েছে ‘মোস্ট ওয়ান্টেড’ লস্কর কমান্ডার-সহ তিন জঙ্গি। বুধবার সারারাত ধরে জঙ্গিদের সঙ্গে গুলির লড়াই চলে নিরাপত্তাবাহিনীর। আর সেই সংঘর্ষে নিহত হয়েছেন রেডওয়ানি পায়ি এলাকার বাসিন্দা বসিত আহমেদ দার। তিনি লস্কর জঙ্গিগোষ্ঠীর কমান্ডার ছিলেন বলে পুলিশ পুলিশ সূত্রে খবর। দ্য রেজ়িসট্যান্ট ফ্রন্ট (টিআরএফ)-এর সঙ্গে যুক্তি ছিলেন বলে দাবি পুলিশের।

Advertisement

পুলিশ জানিয়েছে, এই অভিযানে বসিত ছাড়াও আরও দুই লস্কর জঙ্গি নিহত হয়েছে। তাঁরা হলেন, মোমিন গুলজার এবং ফাহিম আহমেদ বাবা। পুলিশ আরও জানিয়েছে, উপত্যকায় ১৮ জনকে হত্যা করার অভিযোগ রয়েছে বসিত এবং তাঁর দুই সঙ্গীর বিরুদ্ধে। পুলিশের খাতায় এই তিন জন ‘মোস্ট ওয়ান্টেড’ ছিলেন।

গোপন সূত্রে খবর পেয়ে সোমবার রাত থেকেই কুলগামে তল্লাশি অভিযান চালাচ্ছিল বাহিনী। মঙ্গলবারও জঙ্গিদের খোঁজে চিরুনি তল্লাশি চালানো হয়। জঙ্গিরা বার বার ঠিকানা বদলাচ্ছিল। কিন্তু বুধবার রাতে রেডওয়ানি পায়ি এলাকায় তিন জঙ্গিকে কোণঠাসা করে ফেলে নিরাপত্তাবাহিনী। দু’পক্ষের মধ্যে রাতভর গুলির লড়াই চলে। সেই সংঘর্ষেই নিহত হন বসিত এবং তাঁর দুই সঙ্গী।

Advertisement

জম্মু-কাশ্মীর পুলিশের আইজি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, এটি বাহিনীর বড় সাফল্য। দীর্ঘ দিন ধরেই বসিতের খোঁজ চালানো হচ্ছিল। গত ৪ মে পুঞ্চে বায়ুসেনার কনভয়ে হামলা চালানোর পর থেকেই উপত্যকার বিভিন্ন অংশে তল্লাশি চালাচ্ছিল পুলিশ। তখনই তাদের কাছে খবর আসে রেডওয়ানি পায়ি এলাকায় কিছু জঙ্গি আশ্রয় নিয়েছে। তার পরই সেখানে অভিযান চালায় পুলিশ এবং সেনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন