পিএফের পেনশনে লাইফ সার্টিফিকেট

আগামী ১ এপ্রিল থেকে কর্মী প্রভিডেন্ট ফান্ডের (ইপিএফ) পেনশনভোগীদের লাইফ সার্টিফিকেট জমা দিতে হবে ডিজিটাল ব্যবস্থায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০১৭ ০৩:১২
Share:

আগামী ১ এপ্রিল থেকে কর্মী প্রভিডেন্ট ফান্ডের (ইপিএফ) পেনশনভোগীদের লাইফ সার্টিফিকেট জমা দিতে হবে ডিজিটাল ব্যবস্থায়। যদিও পিএফ দফতর সূত্রে খবর, হাতে-হাতে (ম্যানুয়াল) ওই সার্টিফিকেট জমার শেষ তারিখ পিছোনোর সম্ভাবনাও একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

Advertisement

একই সঙ্গে পিএফ কর্তৃপক্ষ জানিয়েছেন, ৩১ মার্চের মধ্যে আধার নম্বরের সঙ্গে পিএফ অ্যাকাউন্ট যুক্ত করতে হবে। আগে এর জন্য সময় দেওয়া হয়েছিল ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

শুক্রবার আঞ্চলিক পিএফ কমিশনার রাজীব ভট্টাচার্য জানান, রাজ্যে প্রায় ৩ লক্ষ জন পিএফের পেনশন পান। শুধু কলকাতাতেই এই সংখ্যা দেড় লক্ষের বেশি। অর্থাৎ, হাতে-হাতে জমা দেওয়ার পদ্ধতি উঠে গেলে, নতুন ব্যবস্থায় সড়গড় হতে হবে সকলকে।

Advertisement

পিএফ কর্তৃপক্ষ জানিয়েছেন, মূলত তিনটি উপায়ে ডিজিটাল লাইফ সার্টিফিকেট জমা দেওয়া যায়—

(১) পিএফের দফতরে গিয়ে।

(২) যে ব্যাঙ্কে পেনশন অ্যাকাউন্ট আছে, তার যে কোনও শাখায় গিয়ে।

(৩) কেন্দ্রের চালু করা সাধারণ পরিষেবা কেন্দ্রে (কমন সার্ভিস সেন্টার) গিয়ে।

এ ছাড়া, কেউ চাইলে নিজে বায়োমেট্রিক যন্ত্র কিনে বাড়িতে বসেও ইন্টারনেটের মাধ্যমে তা জমা করতে পারেন। তবে এই সমস্ত ক্ষেত্রেই আধার নম্বর যোগ করা বাধ্যতামূলক। সার্টিফিকেট জমা নেওয়ার ব্যবস্থায় বেশ কিছু ব্যাঙ্কের যে গাফিলতি আছে, তা মানছেন পিএফ দফতরের এক উচ্চপদস্থ কর্তা। তাঁর দাবি, এ নিয়ে প্রতিটি ব্যাঙ্ক-কে চিঠি দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন