মাঁঝির মালা খুলে ধোওয়া হল মূর্তি

জিতনরাম মাঁঝির পরানো মালা খুলে গঙ্গাজলে ‘শুদ্ধ’ করা হল রাম মনোহর লোহিয়ার মূর্তি’! গত কাল এমনই ঘটনা ঘটেছে বিহারের সুপৌলে। অভিযোগের আঙুল উঠেছে ‘লোহিয়া বিচার মঞ্চ’ নামে একটি সংগঠনের সদস্যদের বিরুদ্ধে। কী হয়েছিল সেখানে? পুলিশ ও স্থানীয় সূত্রে খবর, প্রচারের কাজে সুপৌলে গিয়েছিলেন বিহারের সদ্য–প্রাক্তন মুখ্যমন্ত্রী। সেখানে প্রয়াত সমাজবাদী নেতা রাম মনোহর লোহিয়ার মূর্তিতে তিনি মাল্যদান করেন।

Advertisement

সংবাদ সংস্থা

পটনা শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০১৫ ০৩:১৯
Share:

জিতনরাম মাঁঝির পরানো মালা খুলে গঙ্গাজলে ‘শুদ্ধ’ করা হল রাম মনোহর লোহিয়ার মূর্তি’!

Advertisement

গত কাল এমনই ঘটনা ঘটেছে বিহারের সুপৌলে। অভিযোগের আঙুল উঠেছে ‘লোহিয়া বিচার মঞ্চ’ নামে একটি সংগঠনের সদস্যদের বিরুদ্ধে।

কী হয়েছিল সেখানে? পুলিশ ও স্থানীয় সূত্রে খবর, প্রচারের কাজে সুপৌলে গিয়েছিলেন বিহারের সদ্য–প্রাক্তন মুখ্যমন্ত্রী। সেখানে প্রয়াত সমাজবাদী নেতা রাম মনোহর লোহিয়ার মূর্তিতে তিনি মাল্যদান করেন। সন্ধেয় জিতনরাম শহর ছাড়তেই ‘লোহিয়া বিচার মঞ্চ’-এর কয়েক জন সদস্য হাজির হন। মালা খুলে মূর্তিটিকে গঙ্গাজলে পরিষ্কার করা হয়। সংগঠনের সদস্যদের বক্তব্য ছিল— ‘মাঁঝি সমাজবাদী নন। রাজনৈতিক স্বার্থে তিনি এ সবের সঙ্গে নিজেকে জুড়তে চাইছেন।’

Advertisement

সব কথা শুনে ক্ষোভ প্রকাশ করেছেন জিতনরাম। তাঁর বক্তব্য, ‘‘আমি সমাজবাদী চিন্তাধারায় বিশ্বাস করি কি না, সেটা বিষয় নয়। লোহিয়াজির মতো বড় নেতাদের শ্রদ্ধা জানানোর অধিকার দেশের প্রত্যেক নাগরিকের রয়েছে। এ সবে কারও কারও অসুস্থ মানসিকতা সামনে এসেছে। লোহিয়াজি এর বিরুদ্ধেই লড়াই চালিয়েছেন।’’ মুশহার সম্প্রদায়ের জিতনরাম আরও বলেন, ‘‘সমাজের দুর্বল শ্রেণিকে অস্পৃশ্য করে রাখার এই মনোভাবই মুছতে চেয়েছিলেন লোহিয়াজি। তাঁর দেখানো পথ আরও বেশি করে অনুসরণের সময় এসেছে।’’

ঘটনার খবর ছড়াতেই বিভিন্ন মহলে সমালোচনা শুরু হয়। তৎপর হয় পুলিশও। টাউন থানায় চার জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়। অভিযুক্তদের মধ্যে রয়েছেন ‘লোহিয়া বিচার মঞ্চ’-এর সভাপতিও। জেলার পুলিশ সুপার পঙ্কজ রাজ জানিয়েছেন, চার জনকে গ্রেফতার করতে তল্লাশি চলছে। এ নিয়ে একটি সংবাদ মাধ্যমের প্রচারিত ‘ফুটেজ’ও পরীক্ষা করে দেখা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন