বঙ্গে বাড়তে পারে বিজেপি: কারাট

দলের প্রাক্তন সাধারণ সম্পাদক প্রকাশ কারাট মন্তব্য করলেন, ‘বাংলায় বিজেপির শক্তিবৃদ্ধি হতে চলেছে বলেই মনে হচ্ছে’। তাঁর এমন মন্তব্যে বিস্মিত ও ক্ষুব্ধ সিপিএমেরই বড় অংশ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পুরুলিয়া শেষ আপডেট: ০৯ মে ২০১৯ ০২:৫৮
Share:

তৃণমূলের বিকল্প হিসেবে কোনও ভাবেই বিজেপি-কে বেছে নেবেন না, বাংলায় এই আবেদন নিয়ে ভোটে লড়াই করছেন সিপিএম নেতৃত্ব। মানিক সরকারের মতো নেতা প্রচারে এসে বলছেন, বিজেপি-কে ডেকে আনার বিপদ কত ভয়ঙ্কর হতে পারে, তা বোঝার জন্য ত্রিপুরার দিকে তাকান। এই আবহে দলের প্রাক্তন সাধারণ সম্পাদক প্রকাশ কারাট মন্তব্য করলেন, ‘বাংলায় বিজেপির শক্তিবৃদ্ধি হতে চলেছে বলেই মনে হচ্ছে’। তাঁর এমন মন্তব্যে বিস্মিত ও ক্ষুব্ধ সিপিএমেরই বড় অংশ।

Advertisement

কেরলে ভোট হয়ে যাওয়ার পরে সে রাজ্যের মালয়ালম সংবাদমাধ্যমকে সাক্ষাৎকার দিতে গিয়ে সিপিএমের পলিটব্যুরো সদস্য কারাট বিজেপি-বিরোধী ঐক্য গড়ে তুলতে সঠিক ভূমিকা না-নেওয়ার জন্য কংগ্রেসের দিকে আঙুল তুলেছেন। তবে তাঁর আশা, নরেন্দ্র মোদীকে সরিয়ে কেন্দ্রে অ-বিজেপি সরকারই আসছে। যদিও বাংলায় গেরুয়া শিবিরের পালে হাওয়া লাগতে পারে বলেই অনুমান তাঁর।

কারাট বলেছেন, ‘‘বিজেপির বিরুদ্ধে বিভিন্ন শক্তিকে একজোট করতে কংগ্রেসের যে ভূমিকা নেওয়া উচিত ছিল, তা তারা নেয়নি। ভোট যেমন হচ্ছে, তাতে কংগ্রেসের তিন অঙ্ক পেরোবে বলে মনে হয় না। তবে অ-বিজেপি সরকারই কেন্দ্রে আসতে চলেছে।’’ সেই অ-বিজেপি সরকারে কার কেমন ভূমিকা হবে, সেই প্রশ্নে কারাটের জবাব, ‘‘কে কত আসন পাচ্ছে, তার উপরে এ সব নির্ভর করছে।’’ বাংলায় তৃণমূলের পাশাপাশি বিজেপির উত্থান ঠেকাতে কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতা চেয়েছিল আলিমুদ্দিন। তাতে সায় ছিল দলের কেন্দ্রীয় কমিটিরও। কিন্তু শেষ পর্যন্ত সেই সমঝোতা হয়নি। কারাটের মতে, ‘‘বাংলায় তৃণমূল সরকারের বিরুদ্ধে মানুষের ক্ষোভ রয়েছে। বিজেপির শক্তি সেখানে বাড়বে বলেই
মনে হয়।’’

Advertisement

দলের অন্দরেই প্রশ্ন উঠেছে, তৃণমূল-বিরোধী ক্ষোভ বামেদের ঘরে টানার আশা কি কারাট তা হলে
ছেড়েই দিলেন?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন