জেডিএস-কে ৮টি আসন কংগ্রেসের

কর্নাটকে আসন রফা চূড়ান্ত করে ফেলল কংগ্রেস এবং জেডিএস। আসন্ন লোকসভা নির্বাচনে কর্নাটকে ২৮টি আসনের মধ্যে কংগ্রেস লড়বে কুড়িটি আসনে এবং জেডিএস প্রতিদ্বন্দ্বিতা করবে আটটিতে।

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ১৪ মার্চ ২০১৯ ০২:১৯
Share:

কর্নাটকে আসন রফা চূড়ান্ত করে ফেলল কংগ্রেস এবং জেডিএস। আসন্ন লোকসভা নির্বাচনে কর্নাটকে ২৮টি আসনের মধ্যে কংগ্রেস লড়বে কুড়িটি আসনে এবং জেডিএস
প্রতিদ্বন্দ্বিতা করবে আটটিতে। বিজেপি অবশ্য এখনও দক্ষিণের ওই রাজ্যে সরকার গঠনের আশা ছাড়েনি। বিজেপি নেতা তথা রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পার আশা, লোকসভা নির্বাচনে কর্নাটকে বিজেপি ২২টি আসন জিতলে, ‘২৪ ঘণ্টার মধ্যে’ রাজ্যে তাঁরা সরকার গড়বেন।

Advertisement

কর্নাটকে জোট সরকার গঠনের পর থেকে কংগ্রেস এবং জেডিএসের মধ্যে টানাপড়েন কম হয়নি। সেই অস্বস্তি কাটানো গেলেও দুই দলের মধ্যে ফের চাপানউতোর শুরু হয় লোকসভায় আসন রফা নিয়ে। প্রথমে এইচ ডি দেবগৌড়ার দল জেডিএস দাবি করে, তারা ১২টি আসনে প্রার্থী দেবে। কিন্তু কংগ্রেস ছ’টির বেশি আসন ছাড়তে রাজি ছিল না। দেবগৌড়া জানান, আসন সংখ্যা তাঁদের কাছে গুরুত্বপূর্ণ ব্যাপার নয়। তাঁরা ১০টি আসনে লড়তেও রাজি। কিন্তু কংগ্রেস সভাপতি রাহুল গাঁধীর সঙ্গে কর্নাটকের মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামীর ২০-৮ আসনে রফা চূড়ান্ত হয়। জেডিএস লড়বে উত্তর কন্নড়, চিকমগলুর, সিমোগা, টুমকুর, হাসন, মান্ড্য, বেঙ্গালুরু এবং বিজয়পুরায়।

১৬ মার্চ কর্নাটকের প্রথম দফার প্রার্থী তালিকা প্রকাশ করবে বিজেপি। তারা অবশ্য এখনও কর্নাটকে সরকার গঠনের আশা ছাড়েনি। দিন কয়েক আগে ইয়েদুরাপ্পা বলেন, ‘‘লোকসভা নির্বাচনে কর্নাটকের মানুষ যদি বিজেপিকে ২২টি আসনে জয়ী করেন, তা হলে আমরা ২৪ ঘণ্টার মধ্যে রাজ্যে সরকার গঠন করব।’’ ইয়েদুরাপ্পা যে দল ভাঙানোর চেষ্টা ছাড়েননি, তা স্পষ্ট হয়েছে তাঁর কথাতেই। তিনি বলেন, ‘‘কংগ্রেসের কুড়ি জন বিধায়ক এইচ ডি কুমারস্বামীকে মুখ্যমন্ত্রী হিসেবে মানতে চাইছেন না।’’

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

প্রসঙ্গত, কর্নাটকে ২৮টি লোকসভা আসনের মধ্যে বিজেপির দখলে ষোলোটি। কংগ্রেসের দখলে রয়েছে ন’টি এবং জেডিএসের আসন সংখ্যা দুই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন