মার্চেই দিন ঘোষণা লোকসভা ভোটের

মাঝে একটি মাস। সব ঠিক থাকলে মার্চের প্রথম সপ্তাহেই লোকসভা ভোটের তারিখ ঘোষণা করতে চলেছে কমিশন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০১৯ ০৪:১৬
Share:

প্রতীকী ছবি।

মাঝে একটি মাস। সব ঠিক থাকলে মার্চের প্রথম সপ্তাহেই লোকসভা ভোটের তারিখ ঘোষণা করতে চলেছে কমিশন।

Advertisement

২০১৪-র লোকসভা নির্বাচন হয়েছিল ৯ দফায়। নির্বাচন কমিশন সূত্র জানিয়েছে, এ বারও অন্তত সাত থেকে আটটি পর্বে গোটা দেশে নির্বাচন করার কথা ভাবা হচ্ছে। যা শুরু হবে এপ্রিলে। শেষ হবে মে মাসে। তবে শেষ পর্যন্ত ক’দফায় ভোট হবে, তা অনেকটাই নির্ভর করছে কী পরিমাণ আধা সামরিক বাহিনী পাওয়া যাচ্ছে, তার উপরে। তবে কমিশন জানিয়েছে, ৩ জুনের মধ্যে নির্বাচন প্রক্রিয়া শেষ করে শপথ নিয়ে নেবে নতুন সরকার।

চলতি মাসেই বিভিন্ন রাজ্যের নির্বাচনী অধিকারিকদের সঙ্গে বৈঠক করেন কমিশন কর্তারা। বৈঠকে জানুয়ারির মধ্যে ভোটার তালিকা সংশোধনের কাজ শেষ করতে রাজ্যের প্রতিনিধিদের নির্দেশ দিয়েছেন কমিশন কর্তারা। কমিশন জানিয়েছে, রাজ্যগুলি চূড়ান্ত তালিকা তৈরি করে ফেললে দিন ঘোষণা করতে নীতিগত ভাবে কোনও সমস্যা থাকবে না। আজ কমিশন সূত্রে সরকারি ভাবে জানানো হয়েছে, নির্বাচনের প্রস্তুতি চলছে। কবে ভোট ঘোষণা হবে, তা নিয়ে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

Advertisement

লোকসভার সঙ্গেই অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, সিকিম ও অরুণাচল প্রদেশের বিধানসভা ভোট সেরে ফেলার পরিকল্পনা নিয়েছে কমিশন। জম্মু-কাশ্মীরেও বিধানসভা ভোট বকেয়া। তবে সেখানে ভোট করতে যে পরিমাণ নিরাপত্তা বাহিনী দরকার তা মিলবে কি না, তা দেখেই সিদ্ধান্ত হবে বলে জানিয়েছে কমিশনের একটি সূত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন