আসল ‘নায়ক’ হতেই ভোটে কাইকু

কাইকুর মতে, গোটা রাজনৈতিক পদ্ধতির মধ্যেই ঘুণ ধরে গিয়েছে।

Advertisement

রাজীবাক্ষ রক্ষিত

গুয়াহাটি শেষ আপডেট: ০১ এপ্রিল ২০১৯ ০২:৩০
Share:

কাইকু। ফাইল চিত্র

পর্দার নায়ক সরাসরি মানুষের মধ্যে এসে সত্যিকারের নায়ক হতে চান আর কে সোমেন্দ্র। মণিপুরি সিনেমার নায়ক সোমেন্দ্রকে মানুষ আদর করে ‘কাইকু’ বলে ডাকেন। এ বারের লোকসভা ভোটে ইনার মণিপুর কেন্দ্রে নির্দল প্রার্থী হিসেবে লড়তে নেমেছেন সেই কাইকু।

Advertisement

নায়ক-নায়িকারা ভোটের আগে বড় বড় কথা বললেও ভোটের পরে সংসদে তেমন হাজিরা দেন না, তোলেন না বিভিন্ন বিষয়। তাঁর কথায়, ‘‘পর্দার নায়ক নয়, আমি সত্যিকারের নায়ক হতে চেয়েছিলাম। তাই এই সিদ্ধান্ত। আশপাশে দেখছি মানুষের না পাওয়ার তালিকা বাড়ছে, বাড়ছে অসন্তোষ।’’ তাঁর দাবি, নির্বাচনে জেতার পরে নেতারা শুধুই মানুষকে ঠকান। তাই ভোটে জিতে মানুষের জন্য কিছু করার চেষ্টা করব।

কাইকুর মতে, গোটা রাজনৈতিক পদ্ধতির মধ্যেই ঘুণ ধরে গিয়েছে। সরকারি সুবিধা গরিবরা পাচ্ছেন না। তা নেতাদের পকেটে চলে যাচ্ছে। আর গরীবরা ধরেই নিয়েছেন, তাঁরা গরিবই থাকবেন। পুরো ব্যাপারটায় বদল দরকার।

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

২০০৩ সালে সিনেমায় নামা কাইকু ইতিমধ্যেই প্রায় চারশো ছবিতে অভিনয় করেছেন। পাশাপাশি, তিনি মণিপুরের সুমং লীলা (উঠোন থিয়েটার) শিল্পী। অনেক মিউজিক ভিডিওতেও কাইকুর মুখ জনপ্রিয়। চণ্ডীগড়ের ডিএভি কলেজের স্নাতক কাইকু বলেন, ‘‘আমি ভোটে নেমেছি বটে, কিন্তু রাজনৈতিক দলে যোগ দেব না। আমি কারও উর্দি পরা, হাত-পা বাঁধা সৈন্য হতে চাই না। ভূমিপুত্রদের স্বার্থ সুরক্ষিত করা, যুব প্রজন্মের বিকাশ, বেকারত্ব দূর করা, রাজ্যে শিল্প-সংস্কৃতির উন্নতির পাশাপাশি শান্তির পরিবেশ কায়েম করাই আমার লক্ষ্য।’’

ইনার মণিপুর কেন্দ্রে প্রার্থী ১১ জন। কংগ্রেস প্রাক্তন মুখ্যসচিব ও নবকিশোর সিংহ, বিজেপি মণিপুর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন রেজিস্ট্রার আর কে রঞ্জনকে প্রার্থী করেছে। সিপিআইয়ের প্রার্থী মৈরাংথেম নর। কাইকুর মতে, তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী হতে চলেছেন নর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন