ওয়েবসাইটে হামলার নালিশ কানহাইয়ার

যদিও সূত্রের খবর, বিজেপি ছাড়াও বিহারে কানহাইয়ার উত্থানে চিন্তিত প্রদেশ কংগ্রেস এবং আরজেডি নেতৃত্ব। তাই সব দিক থেকেই হামলা হতে পারে বলে মনে করা হচ্ছে।

Advertisement

দিবাকর রায়

পটনা শেষ আপডেট: ২৯ মার্চ ২০১৯ ০৪:১২
Share:

—ফাইল চিত্র।

তাঁর ‘ক্রাউড ফান্ডিং ওয়েবসাইট’-এ হামলা চালিয়ে সেটিকে অকেজো করে দেওয়ার অভিযোগ করলেন কানহাইয়া কুমার। বিহারের বেগুসরাইয়ের সিপিআই প্রার্থী কানহাইয়া তাঁর নির্বাচনী খরচ তোলার জন্য সাধারণ মানুষের কাছ থেকে অর্থ সাহায্য চেয়ে এই সাইটটি খোলেন। আবেদন জানানোর ২৮ ঘণ্টার মধ্যে সেখানে প্রায় ২৮ লক্ষ টাকা জমাও পড়ে। জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের প্রাক্তন সভাপতি কানহাইয়া নিজে মনে করছেন, ‘‘সাইবার হামলার কারণেই সাইটটি অকেজো হয়ে পড়েছে।’’

Advertisement

তবে কে বা কারা ওই সাইবার হামলা চালিয়েছে তা নিয়ে কোনও মন্তব্য করতে চাননি তিনি। প্রাথমিক ভাবে অবশ্য মনে করা হচ্ছে, বিজেপির সাইবার সমর্থকরা এক যোগে ওই সাইটে হামলা চালিয়েছে। যদিও সূত্রের খবর, বিজেপি ছাড়াও বিহারে কানহাইয়ার উত্থানে চিন্তিত প্রদেশ কংগ্রেস এবং আরজেডি নেতৃত্ব। তাই সব দিক থেকেই হামলা হতে পারে বলে মনে করা হচ্ছে। নির্বাচন কমিশনের কাছে বিষয়টি নিয়ে অভিযোগ করার কথা ভাবছে সিপিআই নেতৃত্ব। যদিও সন্ধ্যা পর্যন্ত কোথাও কোনও অভিযোগ জমা পড়েনি।

উল্লেখ্য, প্রার্থী হিসেবে সিপিআই তাঁর নাম ঘোষণার পরে তিনি সোশ্যাল মিডিয়ায় জানান, নির্বাচনে লড়ার জন্য ৭০ লক্ষ টাকা প্রয়োজন। কিন্তু সেই টাকা তাঁর নেই। সে কারণেই একটি ক্রাউড ফান্ডিং ওয়েবসাইটের মাধ্যমে অর্থের জন্য আবেদন করেন তিনি। প্রথম ঘন্টাতেই প্রায় এক লক্ষ টাকা জমা পড়ে। সময় যত গড়িয়েছে এই তহবিলে ততই টাকা জমা পড়েছে। আর তারপর থেকেই বিগড়োতে শুরু করে ওয়েবসাইটটি। আজ সন্ধ্যা পর্যন্ত তা ঠিক করা যায়নি।

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

কানহাইয়া ফেসবুকে লিখেছেন, ‘‘গত দু’দিন ধরে বারবার হামলা করে আমার দন-তহবিলটি বন্ধ করার চেষ্টা হচ্ছে। ওয়েব সাইটের টেকনিক্যাল টিম তা ঠিকও করেন। কিন্তু আজ সকালে ফেরতা ডাউন হয়ে গিয়েছে। ঠিক করার কাজ চলছে।’’ পাশপাশি ওই ওয়েব সাইটের মাধ্যমে যাঁরা ডোনেশন দিয়েছেন তাঁদের অর্থ এবং তথ্য সুরক্ষিত রয়েছে বলেও দাবি করেন কানহাইয়া। তিনি বলেন, ‘‘ষড়যন্ত্র হারিয়ে জয় আমাদের হবেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন