কালি এ বার ভোটার-সঙ্গীর ডান তর্জনীতে

কেউ ভোট দিলে তাঁর বাঁ হাতের তর্জনীতে কালি লাগানো হয়। ডান তর্জনীতে কালি লাগিয়ে চিহ্নিত করা হবে ভোটারের সঙ্গীকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০১৯ ০৩:২২
Share:

প্রতীকী ছবি।

কোনও অশক্ত ভোটারকে নিয়ে কেউ বুথের ভোটদান কক্ষে ঢুকলে এ বার তাঁর হাতেও কালি দেবেন ভোটকর্মী। ডান হাতের তর্জনীতে পড়বে সেই কালি। সেই সঙ্গে ভোটারের ওই সাহায্যকারীকে একটি আবেদনপত্র পূরণ করতে হবে বলে নির্দেশ দিয়েছে জাতীয় নির্বাচন কমিশন।

Advertisement

কেউ ভোট দিলে তাঁর বাঁ হাতের তর্জনীতে কালি লাগানো হয়। ডান তর্জনীতে কালি লাগিয়ে চিহ্নিত করা হবে ভোটারের সঙ্গীকে। কমিশনের বক্তব্য, কখনও কখনও অশক্ত ভোটারের সঙ্গী হিসেবে একাধিক বার ভোটকক্ষে ঢোকার অভিযোগ ওঠে। হাতে কালি থাকলে সঙ্গী হিসেবে কেউ এক বারের বেশি ঢুকতে গেলে তাঁকে সহজে চিহ্নিত করা যাবে।

কোনও ভোটকর্মীর ইচ্ছা হলে তাঁর ভোটটি অন্য কেউ বুথে গিয়ে দিয়ে আসতে পারেন। সে-ক্ষেত্রে তাঁর হয়ে যিনি ভোট দেবেন, সংশ্লিষ্ট ভোটকর্মীকে তাঁর জন্য একটি অনুমতিপত্র লিখে রিটার্নিং অফিসারের কাছে আবেদন করতে হবে। তাঁর ওই অনুমতিপত্রের বিষয়টি সংশ্লিষ্ট বুথে পৌঁছে যাবে। এই ধরনের ভোটারকে ক্লাসিফায়েড সার্ভিস ভোটার (সিএসভি) হিসেবে চিহ্নিত করা হয়। কালি দেওয়া হয় সিএসভি ভোটারের বাঁ হাতের মধ্যমায়।

Advertisement

আরও পড়ুন: বাস্তব বুঝে ‘হাত’ বাড়ান, কংগ্রেসের কাছে আর্জি ইয়েচুরির

আরও পড়ুন: কলেজ কমিশনের পরীক্ষায় সফল তৃতীয় লিঙ্গের ৩ জন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন