ভাঙনে দায়ী কংগ্রেসই, দাবি কারাটের

রাহুল আবার ওয়েনাডে মনোনয়ন জমা দিতে গিয়ে বামেদের সমালোচনা করবেন না বলায় রাজ্যের কংগ্রেস নেতারাও বিভ্রান্ত হয়ে পড়েছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০১৯ ০৩:২৮
Share:

বিজেপির বিরুদ্ধে ধর্মনিরপেক্ষ দলগুলির ঐক্যে কংগ্রেসই ভাঙন ধরাচ্ছে বলে অভিযোগ তুললেন প্রকাশ কারাট। কেরলের ওয়েনাডে কংগ্রেস সভাপতি প্রার্থী হওয়ার সিদ্ধান্তের পরেই কারাট রাহুলকে হারানোর ডাক দিয়েছিলেন। এ বার দলীয় মুখপত্রে সম্পাদকীয় নিবন্ধ লিখে তাঁর অভিযোগ, ওয়েনাডের সিদ্ধান্ত কংগ্রেস নেতৃত্বের রাজনৈতিক ও মতাদর্শগত দিশাহীন অবস্থা স্পষ্ট করে দিচ্ছে।

Advertisement

এক সময় পশ্চিমবঙ্গে কংগ্রেসের সঙ্গে বামেদের জোটের ঘোর বিরোধী কারাট এখন নিজেই রাজ্যে কংগ্রেসকে বামেদের সঙ্গে জোট না করার জন্য দুষছেন। সিপিএম কংগ্রেসকে প্রস্তাব দিয়েছিল, কংগ্রেসের চারটি ও সিপিএমের দু’টি আসনে যেন নিজেদের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা না হয়। এই যুক্তিসঙ্গত প্রস্তাবেও কংগ্রেসের তরফে ইতিবাচক সাড়া মেলেনি। উত্তরপ্রদেশ-সহ বিভিন্ন রাজ্যে কংগ্রেস বিজেপির বিরুদ্ধে প্রধান ধর্মনিরপেক্ষ দল না হয়েও তেমন ভাব করছে বলেই কারাটের অভিযোগ।

রাহুল ওয়েনাডে প্রার্থী হওয়ার পরেই বামেরা প্রশ্ন তুলেছিলেন, কংগ্রেস কি বামেদের বিরুদ্ধে লড়ছে? রাহুল আবার ওয়েনাডে মনোনয়ন জমা দিতে গিয়ে বামেদের সমালোচনা করবেন না বলায় রাজ্যের কংগ্রেস নেতারাও বিভ্রান্ত হয়ে পড়েছেন। কারণ কেরলে কংগ্রেসের প্রধান বিপক্ষ বামেরাই। কারাটের প্রশ্ন, দক্ষিণ ভারত থেকে লড়ার হলে রাহুল কর্নাটক থেকে লড়লেন না কেন? সেখানে তো বিজেপিই কংগ্রেস-জেডি(এস)-এর প্রধান বিরোধী।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন