Lok Sabha Election 2019

ভোটের আগে কংগ্রেসের সঙ্গে সংযুক্ত ৬৮৭ পেজ সরাল ফেসবুক

মার্কিন নির্বাচন নিয়ে এর আগে বিপাকে পড়েছিল ফেসবুক। সেখানে কেমব্রিজ অ্যানালিটিকা নামের একটি সংস্থার নাম উঠে এসেছিল।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ এপ্রিল ২০১৯ ১৭:৫২
Share:

কংগ্রেসের হয়ে বার্তা পোস্ট করা এই পেজগুলিকেই সরানো হয়েছে। ছবি: টুইটার থেকে সংগৃহীত।

ভোটের আগে দেশের প্রধান বিরোধী দল কংগ্রেসের উপর আঘাত হানল ফেসবুক। সংঘবদ্ধ ভাবে সোশ্যাল মিডিয়ার অপব্যবহারের অভিযোগে তাদের আইটি সেলের সঙ্গে সংযুক্ত ৬৮৭টি পেজ ও অ্যাকাউন্ট সরিয়ে দেওয়া হল। ফেসবুক কর্তৃপক্ষের দাবি, কংগ্রেসের আইটি সেল ওই পেজগুলি নিয়ন্ত্রণ করছিল। সেখান থেকে অপ্রাসঙ্গিক বার্তা পাঠানো হচ্ছিল নেটিজেনদের। তবে তাদের ভেরিফায়েড কোনও অ্যাকাউন্ট সরানো হয়নি বলে জানিয়েছে কংগ্রেস।

Advertisement

ফেসবুকের সাইবার নিরাপত্তা নীতি নির্ধারণ বিভাগের প্রধান ন্যাথানিয়েল গ্লেচার সোমবার একটি বিবৃতি জারি করে জানান, ‘‘ভারতে সঙ্ঘবদ্ধ ভাবে ফেসবুকের অপব্যবহার করছে এমন ৬৮৭টি পেজ ও অ্যাকাউন্ট আমাদের স্বয়ংক্রিয় প্রযুক্তিতে ধরা পড়ে। তার মধ্যে বেশির ভাগই কংগ্রেসের আইটি সেলে যুক্ত লোকজন নিয়ন্ত্রণ করছিলেন। এই ধরনের অপব্যবহার রুখতে সারা ক্ষণ কাজ করে চলেছি আমরা, যাতে মানুষকে প্রভাবিত করার কাজে ফেসবুকের ব্যবহার না হয়। তাই ওই অ্যাকাউন্ট এবং পেজগুলিকে সরানো হয়েছে।’’

গ্লেচার আরও জানান, ‘‘রাজনৈতিক পোস্ট নয়, বরং পরিচয় লুকিয়ে ভুয়ো অ্যাকাউন্ট খোলা হয়েছিল। এগুলির পিছনে যারা রয়েছেন, তাদের আড়াল করার জন্যই ওই অ্যাকাউন্টগুলিকে ব্যবহার করা হচ্ছিল। সে জন্য সরানো হয়েছে।’’ তাঁর দাবি, ওই অ্যাকাউন্টগুলি থেকে স্থানীয় খবর এবং রাজনৈতিক বিষয় নিয়ে পোস্ট করা হতো। আসন্ন লোকসভা নির্বাচন এবং প্রার্থীদের নিয়েও নানা পোস্ট থাকত। বিজেপি-সহ বিপক্ষ নেতাদের সমালোচনা করতেও ওই অ্যাকাউন্টগুলিকে ব্যবহার করত কংগ্রেসের আইটি সেল। প্রমাণ হিসাবে কংগ্রেস আইটি সেলের নিয়ন্ত্রণে থাকা ফেসবুক অ্যাকাউন্ট এবং পেজের স্ক্রিনশটও তুলে ধরা হয়, যাতে কংগ্রেসের হয়ে নির্বাচনী প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। সমালোচনা করা হয়েছে নরেন্দ্র মোদী সরকারের।

Advertisement

দিল্লিতে মণীশ তিওয়ারি।

আরও পড়ুন: ‘শান্তিপ্রিয় হিন্দু’দের সন্ত্রাসী বলেছে কংগ্রেস, দেশ ক্ষমা করবে না, ভোটপ্রচারে মেরুকরণ তাস মোদীর​

কিন্তু ফেসবুকের এই অভিযোগ অস্বীকার করেন কংগ্রেসের মুখপাত্র মণীশ তিওয়ারি। দিল্লিতে সংবাদমাধ্যমকে তিনি জানান, ‘‘এই ধরনের খবর আসতেই থাকে। তাই প্রতিক্রিয়া দিতেই হবে, এমন নয়। আমাদের সঙ্গে কতগুলো ফেসবুক পেজ সংযুক্ত তা দেখতে হবে আগে। খবরের সত্যতা যাচাই করতে হবে। তার পরই এ নিয়ে মন্তব্য করা সম্ভব হবে। সংবাদমাধ্যমের কথা বেদবাক্য বলে মেনে নেওয়ার প্রয়োজন নেই। সবকিছু খতিয়ে দেখা প্রয়োজন।’’

কংগ্রেসের টুইট।

পরে কংগ্রেসের তরফে টুইটারে বলা হয়, ‘কংগ্রেসের নিয়ন্ত্রণে থাকা কোনও অফিসিয়াল পেজ সরানো হয়নি। আমাদের ভেরিফায়েড ভল্যান্টিয়াররা যে ভেরিফায়েড অ্যাকাউন্টগুলি নিয়ন্ত্রণ করেন, সেগুলির উপরও প্রভাব পড়েনি।’ তাদের সঙ্গে সংযুক্ত কোন অ্যাকাউন্ট এবং পেজগুলিকে সরানো হয়েছে, তার একটি তালিকা ফেসবুকের কাছে চাওয়া হয়েছে বলেও জানানো হয় টুইটারে।

আরও পড়ুন: আখলাক খুনে মূল অভিযুক্ত সভার প্রথম সারিতে, সেখানেই যোগীর হুঙ্কার, সবার সব মনে আছে তো?​

মার্কিন নির্বাচন নিয়ে এর আগে বিপাকে পড়েছিল ফেসবুক। সেখানে কেমব্রিজ অ্যানালিটিকা নামের একটি সংস্থার নাম উঠে এসেছিল। ব্যক্তিগত তথ্য হাতিয়ে গ্রাহকদের প্রভাবিত করার অভিযোগ উঠেছিল তাদের বিরুদ্ধে। তার পর থেকে নিরাপত্তা ব্যবস্থা নিয়ে ভারত-সহ একাধিক দেশের তোপের মুখে পড়তে হয়েছিল ফেসবুক কর্তৃপক্ষ। পরিস্থিতি এমন দাঁড়ায় যে মার্কিন কংগ্রেসে হাজিরা পর্যন্ত দিতে হয় সংস্থার কর্ণধার মার্ক জাকারবার্গকে। যার জেরে গত ফেব্রুয়ারি মাসে ফেসবুক, হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামের মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের আধিকারিকদের বিশেষ বৈঠকে ডেকেছিল বিজেপি সাংসদ অনুরাগ ঠাকুরের নেতৃত্বাধীন সংসদের স্ট্যান্ডিং কমিটি। তাদের দাবি ছিল, ভারতে নির্বাচনের আগে নিরাপত্তায় জোর দিতে হবে। রাশ টানতে হবে সোশ্যাল মিডিয়ায় ভুয়ো অ্যাকাউন্টের বাড় বাড়ন্তে। সেই বৈঠকের একমাস পর, নির্বাচন শুরুর দশদিন আগেই কংগ্রেসের সঙ্গে সংযুক্ত অ্যাকাউন্ট এবং পেজগুলিকে সরানোর কথা ঘোষণা করল ফেসবুক।

(ভারতের রাজনীতি, ভারতের অর্থনীতি- সব গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের দেশ বিভাগে ক্লিক করুন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন