টুইটারে টেক্কা দিল্লির ‘গেম অব থ্রোনসে’র

বাস্তবের লড়াই— দেশে লোকসভা নির্বাচনের চতুর্থ দফা। আর কল্পনার লড়াই — বিশ্বখ্যাত টিভি সিরিজ ‘গেম অব থ্রোনসে’র বহু প্রতীক্ষিত শেষ সিজনে উইন্টারফেলের যুদ্ধ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০১৯ ০৩:২০
Share:

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া মিম।

দুই লড়াইয়ের গল্প! এক লড়াই কল্পনার, আরেকটা বাস্তবের। তবে দুই লড়াই-ই মসনদের। আর সেই দুই লড়াইয়ের মধ্যেই দিনভর ‌যুদ্ধ চলল সোশ্যাল মিডিয়ায়! তবে দিনের শেষে কল্পনাকে টেক্কা দিল বাস্তবই।

Advertisement

বাস্তবের লড়াই— দেশে লোকসভা নির্বাচনের চতুর্থ দফা। আর কল্পনার লড়াই — বিশ্বখ্যাত টিভি সিরিজ ‘গেম অব থ্রোনসে’র বহু প্রতীক্ষিত শেষ সিজনে উইন্টারফেলের যুদ্ধ। বাকি বিশ্বের দর্শকের সঙ্গে সেই যুদ্ধ দেখতে সকাল সাড়ে ৬টায় উঠেছিলেন এ দেশের ‘গেম অব থ্রোনস’প্রেমীরাও। সাত সকালে খানিক ক্ষণ ভারতে ভোটের #ফেজ৪ টুইটারে #ব্যাটলঅবউইন্টারফেল-কে ছাড়িয়ে শীর্ষে ছিল। তবে সওয়া এক ঘণ্টার এপিসোড শেষের খানিক পর থেকেই টুইটারে ট্রেন্ডিংয়ে শীর্ষে উঠে আসে #গেমঅবথ্রোনস। টুইট সংখ্যা ছাড়িয়ে যায় ৩০ লক্ষ! টুইটারে ট্রেন্ডিংয়ে তা এক নম্বরে ছিল বেলা তিনটে অবধি।

তবে ঘড়ির কাঁটা চারটের কাছাকাছি আসতেই কল্পনার যুদ্ধকে টুইটারে পিছনে ফেলে দেয় দিল্লির দৌড়। পৌনে চারটে নাগাদই শীর্ষে উঠে আসে #ফেজ৪। তার পরে তাকেও পিছনে ফেলে #ভোটকরমুম্বই উঠে আসে সবার উপরে।

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

উঠে আসার কারণও ছিল। মুম্বইয়ে এ দিন ভোটদাতাদের মধ্যে ছিল তারকা-সমাবেশ। ভোট দিয়েছেন রেখা-অমিতাভ-শাহরুখ-মাধুরী-আমির-সলমন। ভোট দিয়েছেন, আরও তারকা। ভোট দিয়ে আঙুলে ভোটের কালি নিয়ে নিজস্বী পোস্ট করেছেন সোশ্যাল মিডিয়ায়। ভোট দেওয়ার বার্তা দিয়েছেন। এমনিতেই মুম্বইয়ে ভোটদানের হার ছিল দেশের অনেক জায়গার থেকেই কম। তাই সোশ্যাল মিডিয়ায় এই #ভোটকরমুম্বই প্রচারে জনগণকে ভোট দেওয়ার আবেদন জানানো হয়েছে। ভোট দেওয়ার এই আবেদনে বাস্তব আর কল্পনাকে মিশিয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকারের প্রেস ইনফরমেশন ব্যুরোও। ‘গেম অব থ্রোনসে’র দৃশ্য দিয়ে মিম বানিয়েই সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়েছে তারা।

ভোট নিয়ে প্রশ্নও বজায় ছিল এই দফায়। আগের তিন দফার মতোই। গুগল ট্রেন্ডসের হিসেবে তৃতীয় দফার মতোই এ দফাতেও হাউ টু ভোট সার্চ হয়েছে পঞ্চাশ লক্ষেরও বেশি বার। সার্চের তালিকায় সব চেয়ে বেশি। গুগল হিন্দিতেও ভোট দেওয়ার পদ্ধতি সার্চ হয়েছে এক লক্ষেরও বেশি। এ বারের ভোটে প্রথম বারের ভোটারের সংখ্যা আট কোটিরও বেশি। তাঁদের অনেকেই ইন্টারনেটের সঙ্গে সড়গড়। সে কারণেই গুগলে ভোট নিয়ে খোঁজখবর নেওয়ার চলও প্রতি দফাতেই চোখে পড়ছে বলে অনেকের মত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন