চৌকিদার থেকে বিবেকের ‘লুক’!

বিজেপি এবং বিজেপি বিরোধী শিবিরের এই দুই হ্যাশট্যাগ রবিবার দিনভর ‘ট্রেন্ডিং’ ছিল টুইটারে। সেই রেশ চলছে সোমবারও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ মার্চ ২০১৯ ০৪:৩৬
Share:

এরকম ছবিই সোশ্যাল মিডিয়ায় ঘুরছে।

#ম্যায়ভিচৌকিদার! #মোদীহোয়্যারইজদ্যমানি? বিজেপি এবং বিজেপি বিরোধী শিবিরের এই দুই হ্যাশট্যাগ রবিবার দিনভর ‘ট্রেন্ডিং’ ছিল টুইটারে। সেই রেশ চলছে সোমবারও।

Advertisement

বিজেপির টুইটার হ্যান্ডল থেকে একাধিক ভোট প্রচারের ভিডিয়ো প্রকাশ করা হয়েছে। তাতে ‘ম্যায় ভি চৌকিদার হুঁ’ গানের সুরে সকলকে এই ক্যাম্পেনে যোগ দেওয়ার আবেদন জানানো হয়। বিজেপিকে আবার সরকারে ফেরানোরও আবেদন ছিল হ্যাশট্যাগে- #চৌকিদারফিরসে। বিজেপি সমর্থকদের পোস্ট করা কার্টুনে দেখা যায়, বফর্স, ন্যাশনাল হেরাল্ড— লেখা কাগজ বালিশের তলায় রেখে রাহুল শুয়ে, চৌকিদারের বেশে এসে তাঁকে ধরছেন মোদী!

তবে বিরোধীরা বিজেপিকে অস্বস্তিতে ফেলতে ম্যায় ভি চৌকিদার হ্যাশট্যাগেই হাজির করে নানা বিতর্কিত মুখ দিয়ে তৈরি মিম। তাতে রয়েছে গুরমিত রাম রহিম, নীরব মোদী এমনকি হিটলারের ছবিও। আবার একটি কার্টুনে দেখা যায়, একদল মানুষ চাকরির দাবি করছেন, পরের ছবিতেই দেখা যায় তাঁরা চৌকিদারের বেশে, মুখে স্লোগান ম্যায় ভি চৌকিদার হুঁ! এসেছে রাফাল প্রসঙ্গও। ইংরেজিতে চৌকিদার বানানের মধ্যে, সি-এইচ-ও-আর, অর্থাৎ চোর শব্দটি রং করে একটি পোস্টার এসেছে। যাতে দেখা যাচ্ছে, বাকি অক্ষরগুলিতে বেঁধে থাকা দড়ি ছিঁড়ে উড়ে যাচ্ছে যুদ্ধবিমান। বিরোধীদের দাবি, বুদ্ধিদীপ্ত ভাবে এই পোস্টারে বার্তা দেওয়া হয়েছে, চৌকিদারের মধ্যেই চোর রয়েছে।

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

সোমবার মোদীর বায়োপিকের জন্য আলাদা আলাদা লুক-এ বিবেক ওবেরয়ের ছবি সামনে আসতেই টুইটারে হাসির খোরাক হয়েছেন তিনি।

সোশ্যাল মিডিয়ায় বিজেপি সমর্থকদের পোস্টে দেখা গিয়েছে, ম্যায় ভি চৌকিদার লেখা টি-শার্ট, টুপি, ব্যাগের বিজ্ঞাপন। বিরোধীরাও অস্ত্র করেছে পুরনো বিজ্ঞাপনকে। চিউয়িং গামের ওই বিজ্ঞাপনে দেখা যায়, ব্যাঙ্কের চৌকিদারই মুখ ঢাকা টুপি পরে ডাকাত সেজে ব্যাঙ্ক লুঠে পালাচ্ছে। সেই মুহূর্তেই একজন ডেকে ওঠেন, চৌকিদার! অভ্যেসবশত ডাকাত সাড়া দেয় ও ধরা পড়ে যায়! বিজ্ঞাপনে বার্তা ছিল, চিউয়িং গাম মুখে দিয়ে মুখে কুলুপ আঁটুন। বিরোধীদের টিপ্পনী, বিজ্ঞাপনটি বড়ই দূরদর্শী! তবে সোমবার ভাইরাল হয়েছে আর একটি ভিডিয়ো। একটি টিভি চ্যানেলের অনুষ্ঠানে এক যুবক বিজেপির এক নেতাকে প্রশ্ন করছেন, ‘‘প্রধানমন্ত্রী আমাদের একবার বলছেন, পকোড়া ভেজে আয় করতে, একবার বলছেন, চৌকিদার হবেন। দেশ প্রধানমন্ত্রী চায়, চৌকিদার চায় না।’’

এর মধ্যেই সোমবার মোদীর বায়োপিকের জন্য আলাদা আলাদা লুক-এ বিবেক ওবেরয়ের ছবি সামনে আসতেই টুইটারে হাসির খোরাক হয়েছেন তিনি। একজন লিখেছেন, মোদী ছাড়া আর সবার মতো দেখতে লাগছে তাঁকে। আরেক জনের মন্তব্য, কোনও কিছুতে এক মাসের ফ্রি ট্রায়াল পেতে এমন প্রোফাইল করা হয়। ‘গ্যাংস অফ ওয়াসিপুর’ ছবির সংলাপের উদাহরণ দিয়ে আরেকজনের রসিকতা, স্বয়ং মোদীজিই লুকগুলো দেখে বিবেককে বলবেন, তোমার দ্বারা হবে না!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন