Apple

ক্ষতি ৪৩৭ কোটি, বেঙ্গালুরুতে তদন্তকারী দল পাঠাচ্ছে অ্যাপল

সম্প্রতি বেতন ঠিক মতো না দেওয়ার অভিযোগে তীব্র বিক্ষোভে ফেটে পড়েন বেঙ্গালুরুতে আইফোন প্রস্তুতকারক সংস্থা উইস্ট্রন কর্পোরেশনের কর্মীরা।

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২০ ১৬:৩০
Share:

সম্প্রতি বেতন ঠিক মতো না দেওয়ার অভিযোগে তীব্র বিক্ষোভে ফেটে পড়েন বেঙ্গালুরুতে আইফোন প্রস্তুতকারক সংস্থা উইস্ট্রন কর্পোরেশনের কর্মীরা। প্রতীকী ছবি।

বেঙ্গালুরুর আইফোন সংস্থায় বেতনের দাবিতে কর্মীদের বিক্ষোভে ক্ষতি হয়েছে ৪৩৭ কোটি টাকার। যার মধ্যে দেড় কোটি টাকার ফোন খোওয়া গিয়েছে বলে দাবি ওই সংস্থার। সেই অভিযোগ নিয়েই এবার তদন্ত করে দেখতে বিশেষ দল পাঠাচ্ছে অ্যাপল

Advertisement

সম্প্রতি বেতন ঠিক মতো না দেওয়ার অভিযোগে তীব্র বিক্ষোভে ফেটে পড়েন বেঙ্গালুরুতে আইফোন প্রস্তুতকারক সংস্থা উইস্ট্রন কর্পোরেশনের কর্মীরা। ভাঙচুর চালানোর পাশাপাশি আগুন লাগিয়ে দেওয়া হয় কারখানায়। এই গোটা ঘটনার তদন্তে এবার বিশেষ দল পাঠাচ্ছে অ্যাপল। সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, ‘‘অ্যাপল চায় সংস্থার পরিকাঠামোয় যুক্ত যে কোনও অংশকে সঠিক নিরাপত্তা দিতে। ভারতের উইস্ট্রন কর্পোরেশনের কারখানায় চলা তাণ্ডবের তদন্ত করতে তাই সঙ্গে সঙ্গে দল গঠন করে ঘটনাস্থলে পাঠাচ্ছে অ্যাপল।’’

স্থানীয় প্রশাসনের সঙ্গে যৌথভাবে এই তদন্ত চালানো হবে বলেও জানিয়েছে সংস্থা। বলা হয়েছে, ‘‘স্থানীয় প্রশাসনের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখা হচ্ছে। তদন্তে পূর্ণ সহযোগিতা করবে অ্যাপল। সেই সঙ্গে পাঠানো হবে অডিটরদের একটি দল। তাঁরা ক্ষতির পরিমাণ যাচাই করে দেখবেন।’’

Advertisement

উইস্ট্রন কর্পোরেশনের পক্ষ থেকে যে অভিযোগ দায়ের করা হয়েছে, তাতে বলা হয়েছে, ওই দিনের ঘটনায় সংস্থার ক্ষতি হয়েছে ৪১২.৫ কোটি টাকার। সংবাদ সংস্থার কাছে উইস্ট্রন কর্তৃপক্ষ জানিয়েছেন, এই ক্ষতির তালিকায় রয়েছে ১০ কোটি টাকার ফোন ও ফোনের যন্ত্রাংশ। রয়েছে ১০ লক্ষ টাকার গল্ফ কার্ট ও গাড়ি, এ ছাড়া আলাদা করে দেড় কোটি টাকার স্মার্টফোনের ক্ষতি হয়েছে বা চুরি গিয়েছে।

পুলিশের তরফ থেকে বলা হয়েছে, প্রমাণের জন্য খতিয়ে দেখা হচ্ছে সিসিটিভি ফুটেজ, ছবি। যদি বেতন নিয়ে ক্ষোভ থাকে, তাহলে কর্তৃপক্ষকে যোগাযোগ করতে পারতেন কর্মীরা। এমন হিংসা ঠিক নয়। ঘটনার নিন্দা করেছেন কর্নাটকের উপমুখ্যমন্ত্রীও।

আরও পড়ুন:‘লোকেশন ট্র্যাকিং’ তথ্য নিয়ন্ত্রণে কড়া ব্যবস্থা অ্যাপল-গুগলের

আরও পড়ুন: অভিনেতাদের সঙ্গে ব্যর্থ প্রেমের পর জীবনসঙ্গী বাল্যবন্ধু, জঙ্গি হানায় পিছিয়ে যায় আয়েশার বিয়ে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন