Madhya Pradesh

Banana: ১৪ ইঞ্চির কলা! তাক লাগিয়ে দিলেন মধ্যপ্রদেশের কৃষক

মধ্যপ্রদেশের বড়ওয়ানি জেলার কৃষকের ফলানো এই কলা নিয়ে এখন দেশ-বিদেশে চর্চা চলছে। কৃষকের নাম অরবিন্দ জাট। ৬ একর জমিতে তিনি কলার চাষ করেছেন।

Advertisement

সংবাদ সংস্থা

ভোপাল শেষ আপডেট: ২৫ মে ২০২২ ১৩:৪৯
Share:

১৪ ইঞ্চির কলা হাতে সেই কৃষক।

প্রাতরাশে অনেকেই রুটির সঙ্গে সিঙ্গাপুরী কলা খান। ফলাহারের তালিকার মধ্যেও অনেকে সিঙ্গাপুরী কলা রাখেন। সাধারণত আমরা যে সিঙ্গাপুরী কলা বাজারে দেখে থাকি, তা সাত কিংবা আট ইঞ্চি হয়ে থাকে। কিন্তু মধ্যপ্রদেশের এক কৃষক এক ধরনের সিঙ্গাপুরী কলার চাষ করেছেন যার এক একটির আকার ১৪ ই়ঞ্চি!

মধ্যপ্রদেশের বড়ওয়ানি জেলার কৃষকের ফলানো সেই কলা নিয়ে এখন দেশ-বিদেশে চর্চা চলছে। কৃষকের নাম অরবিন্দ জাট। সওয়া ৬ একর জমিতে তিনি এই কলার চাষ করেছেন। জি-৯ প্রজাতির এই কলা। ইরাক এবং ইরানেও এই কলার চাহিদা বাড়ছে। গত ৩৭ বছর ধরে কলার চাষ করছেন অরবিন্দ। এর আগে এত বড় কলা ফলাতে পারেননি তিনি। এ বার বিশাল আকারের কলা ফলিয়ে উচ্ছ্বসিত মধ্যপ্রদেশের এই কৃষক। তাঁর দাবি, এক একটি কলার ওজন ২৫০ গ্রামের বেশি।

Advertisement

অরবিন্দ আরও জানিয়েছেন, রাজ্যে এই কলার এক একটি দাম ৭ টাকা। কিন্তু বিদেশে এর দাম সাড়ে ১৫ টাকা। তবে মধ্যপ্রদেশের এই কৃষকের থেকেও বড় আকারের কলার ফলন হয় তামিলনাড়ুতে। সেখানে এক একটি কলার আকার ১৮ ইঞ্চি। এ বার তামিলনাড়ুর সেই কলার সঙ্গে আকারে পাল্লা দিতে চলেছে মধ্যপ্রদেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন