Cow Cabinet

গো সম্পদ রক্ষার্থে ‘গো-পরিষদ’ গঠন করার সিদ্ধান্ত নিল মধ্যপ্রদেশ সরকার

আগামী ২২ নভেম্বর গোপাষ্টমী-র দিন এই পরবিষদের প্রথম বৈঠক হবে বলেও টুইটে জানিয়েছেন শিবরাজ।

Advertisement

সংবাদ সংস্থা

ভোপাল শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২০ ১২:২১
Share:

প্রতীকী ছবি।

গরু এবং গোশালা সংরক্ষণে উৎসাহ দিতে এ বার ‘গো-পরিষদ’ গঠনের সিদ্ধান্ত নিল মধ্যপ্রদেশ সরকার। মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান টুইট করে বলেন, ‘পশুপালন, বন, পঞ্চায়েত এবং গ্রামোন্নয়ন, রাজস্ব, স্বরাষ্ট্র এবং কৃষি কল্যাণ দফতরকে নিয়ে এই পরিষদ গঠন করা হবে'। সালারিয়া আগার গো সংরক্ষণ কেন্দ্রে আগামী ২২ নভেম্বর গোপাষ্টমী-র দিন এই পরবিষদের প্রথম বৈঠক হবে বলেও টুইটে জানিয়েছেন শিবরাজ।

Advertisement

রাজ্য প্রশাসন সূত্রে খবর, এই পরিষদের কী কী দায়িত্ব, কোন কোন ক্ষেত্রে ক্ষমতা থাকবে এবং কী পদ্ধতিতে কাজ করা হবে সে বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি।

গো সংরক্ষণের ব্যাপারে আর এক বিজেপি শাসিত রাজ্য উত্তরপ্রদেশ আগেই আইনি পদক্ষেপ করেছে। রাজ্যে গো হত্যা রুখতে এ বছরের শুরুতেই তারা একটা অর্ডিন্যান্স আনে। তাতে ঠিক হয়, গো হত্যা করলে কঠোর শাস্তি দেওয়া হবে। হতে পারে ৫-১০ বছরের জেল, সঙ্গে জরিমানা। গো সম্পদ রক্ষার জন্য গত বছরে ‘কাউ সাফারি’ বা গো পর্যটন প্রকল্প চালু করে যোগী আদিত্যনাথের সরকার। রাজ্যে গো সম্পদকে রক্ষার জন্য অনেকটা যোগীর পথে হেঁটেই এ বার মধ্যপ্রদেশও এই ‘গো-পরিষদ’ গঠনের সিদ্ধান্ত নিল।

Advertisement

আরও পড়ুন: অক্টোবরে কর্মহীন ১৮ লক্ষ, মে মাসের পর সবচেয়ে ভয়াবহ চিত্র কর্মসংস্থানে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন