National News

মহারাষ্ট্রে মরাঠিদের জন্য ১৬ শতাংশ সংরক্ষণ, সর্বসম্মত বিল পাশ বিধানসভায়

ভারতীয় সংবিধানের ১৫(৪) ধারায় বলা হয়েছে, আর্থিক, সামাজিক ও শিক্ষাগত দিক থেকে পিছিয়ে পড়া নাগরিকদের জন্য সংরক্ষণের ব্যবস্থা করা যেতে পারে। সেই ধারা অনুযায়ীই এই বিল পাশ হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০১৮ ১৫:৩৭
Share:

সংরক্ষণের দাবিতে মহারাষ্ট্রে আন্দোলন। —ফাইল চিত্র

চাকরি ও শিক্ষা ক্ষেত্রে মরাঠিদের জন্য ১৬ শতাংশ সংরক্ষণ বিল পাশ করল মহারাষ্ট্র সরকার। বৃহস্পতিবার সর্বসম্মতিক্রমে এই বিল পাশ হয়েছে বিধানসভায়। সামাজিক ও শিক্ষাগত দিক থেকে পিছিয়ে পড়া শ্রেণিতে অন্তর্ভূক্ত করে এই সংরক্ষণের ব্যবস্থা হয়েছে। বিলটি পেশ করেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশ নিজে। অধিবেশনে বিলের বিরোধিতা না করায় বিরোধীদের ধন্যবাদ জানিয়েছেন ফড়নবীশ।

Advertisement

ভারতীয় সংবিধানের ১৫(৪) এবং ১৬ (৪) ধারায় বলা হয়েছে, আর্থিক, সামাজিক ও শিক্ষাগত দিক থেকে পিছিয়ে পড়া নাগরিকদের জন্য সংরক্ষণের ব্যবস্থা করা যেতে পারে। সেই ধারা অনুযায়ীই এই বিল পাশ হয়েছে। এর ফলে স্কুল-কলেজে ভর্তি এবং সব ক্ষেত্রে মহারাষ্ট্র রাজ্য সরকারের চাকরিতে মরাঠি প্রার্থীদের জন্য ১৬ শতাংশ আসন সংরক্ষিত থাকবে।

বিল পেশের আগেই ফড়নবীশ স্টেট ব্যাকওয়ার্ড ক্লাস কমিশন (এসবিসিসি)-এর রিপোর্ট পেশ করেন। ওই রিপোর্টে উঠে এসেছে মহারাষ্ট্রে চাকরি ও অন্যান্য ক্ষেত্রে মরাঠিদের প্রতিনিধিত্ব তুলনায় অনেক কম। তাই মরাঠিদের পিছিয়ে পড়া শ্রেণিতে অন্তর্ভূক্ত যেতে পারে বলে সুপারিশ করে কমিশন।

Advertisement

আরও পড়ুন: হাফিজ সইদের খালিস্তানি বন্ধুর সঙ্গে ছবি, পাকিস্তানে গিয়ে এ বারও বিতর্কে সিধু

আরও পড়ুন: ঋণ মকুবের দাবি নিয়ে রাজধানীতে পথে নামলেন ১ লক্ষ কৃষক

হারাষ্ট্রে মোট জনসংখ্যার প্রায় ৩০ শতাংশ মরাঠি। দীর্ঘদিন ধরেই তাঁরা সংরক্ষণের দাবি জানিয়ে আসছিলেন। এ নিয়ে আন্দোলনও হয়েছে। এ বছরের জুলাই অগাস্টেও সংরক্ষণের দাবিতে আন্দোলনে উত্তাল হয়ে ওঠে প্রায় গোটা মহারাষ্ট্র। অবশেষে সেই দাবি আইনি স্বীকৃতি পাওয়ার পথে।

(দেশজোড়া ঘটনার বাছাই করা সেরা বাংলা খবর পেতে পড়ুন আমাদের দেশ বিভাগ।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন