• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

হাফিজ সইদের খালিস্তানি বন্ধুর সঙ্গে ছবি, পাকিস্তানে গিয়ে এ বারও বিতর্কে সিধু

Gopal Chawla
এই ছবিই নিজের ফেসবুক অ্যাকাউন্টে দিয়েছেন গোপাল সিংহ চাওলা (ডান দিকে)।

Advertisement

সেপ্টেম্বরের পর এই নিয়ে দ্বিতীয় বার। পাকিস্তানে গিয়ে ফের বিতর্কে জড়ালেন নভজ্যোত সিংহ সিধু। খালিস্থানপন্থী জঙ্গি ও ভারতবিরোধী শিখ নেতা গোপাল সিংহ চাওলার সঙ্গে তাঁর একটি ছবি ঘিরেই শুরু হল বিতর্ক। নিজের ফেসবুক পেজে সিধুর পাশে দাঁড়িয়ে তোলা একটি ছবি পোস্ট করেছেন গোপাল সিংহ চাওলা। যা ভাল ভাবে নিচ্ছে না দেশের কোনও মহলই। কারণ, বিভিন্ন সময় ভারতবিরোধী নাশকতায় জড়িয়ে থাকার অভিযোগ আছে গোপাল সিংহের বিরুদ্ধে। তার মধ্যে অন্যতম হল লস্কর ই তৈবা প্রধান হাফিজ সইদের সঙ্গে যোগাযোগ এবং ২৬/১১ মুম্বই হামলার ষড়যন্ত্রের সঙ্গে শুরু থেকেই যুক্ত থাকা।

ইসলামাবাদের আমন্ত্রণে করতারপুর করিডরের উদ্বোধনী অনুষ্ঠানে বুধবার পাকিস্তানে গিয়েছিলেন পঞ্জাবের মন্ত্রী নভজ্যোত সিংহ সিধু। ভারতের গুরদাসপুরে ডেরা বাবা নানক থেকে পাকিস্তানের করতারপুরে দরবার সাহিব পর্যন্ত ভিসামুক্ত করিডর দিয়ে যাতায়াত করতে পারবেন শিখ পুণ্যার্থীরা। সেখানেই খালিস্তানপন্থী জঙ্গি নেতার সঙ্গে ছবি তুলতে দেখা যায় সিধুকে।

গোপাল সিংহ চাওলা বরাবরই ভারত বিরোধী কাজকর্মের সঙ্গে যুক্ত। বিভিন্ন সময় বিভিন্ন ছবিতে তাকে কুখ্যাত সন্ত্রাসবাদী হাফিজ সইদের সঙ্গে দেখা গিয়েছে। ২৬/১১ মুম্বই হামলার ষড়যন্ত্রের সঙ্গেও তার যুক্ত থাকার অভিযোগ আছে। এই মাসের শুরুতে পঞ্জাবের নিরঙ্কারী ভবনে একটি ধর্মীয় অনুষ্ঠানে সন্ত্রাসের ঘটনাতেও তার নাম জড়িয়ে গিয়েছিল। সেই নাশকতায় প্রাণ হারিয়েছিলেন তিন জন সাধারণ মানুষ।

আরও পড়ুন: করতারপুর করিডর ধরে শান্তির বার্তা, ‘ইয়ার দিলদার ইমরান’, বলে এলেন সিধু

এই মুহূর্তে গোপাল সিংহ চাওলা পাকিস্তান শিখ গুরুদ্বার প্রবন্ধক কমিটির প্রধান। কিছু দিন আগেই লাহৌরের একটি গুরুদ্বারে ঢোকার সময় আটকে দেওয়া হয়েছিল পাকিস্তানে নিযুক্ত ভারতীয় দূতাবাসের কর্মীদের। ভারতীয় আধিকারিকদের ঢুকতে না দেওয়ার ঘটনায় নেতৃত্ব দিয়েছিল এই গোপাল সিংহ চাওলাই।

নিশ্চিত ভাবেই এ হেন জঙ্গির সঙ্গে ছবি তোলার ঘটনা ভাল ভাবে নিচ্ছেন না অনেকেই। সিধুর তীব্র সমালোচনা করে বিজেপি নেতা মুখতার আব্বাস নকভির মন্তব্য, ‘‘ পাকিস্তানের মাটিতে দাঁড়িয়ে এই সিধুর এই ধরনের ন্যক্কারজনক কার্যকলাপ বরদাস্ত করা হবে না। ’’

শুধু সিধু নয়, পাক সেনাপ্রধান কামর জাভেদ বাজওয়ার সঙ্গেও এই অনুষ্ঠানে বিভিন্ন সময় এক সঙ্গে দেখা গিয়েছে গোপাল সিংহ চাওলাকে। যা নিয়ে আপত্তি জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যমের একাংশ। যদিও এ নিয়ে ভারতীয় সংবাদ মাধ্যমের দিকেই তোপ দেগেছেন পাক সেনাপ্রধান।

আরও পড়ুন: পাক অধিকৃত কাশ্মীরকে ভারতের অংশ দেখাল চিনা সংবাদমাধ্যম

ইমরানের শপথগ্রহণ অনুষ্ঠানের সময় পাকিস্তানে গিয়েও বিতর্কে জড়িয়েছিলেন প্রাক্তন ক্রিকেটার এবং পঞ্জাবের কংগ্রেস সরকারের মন্ত্রী নভজ্যোত সিংহ সিধু। দ্বিতীয় বারের জন্য পাকিস্তানে গিয়েও বিতর্কে জড়ালেন তিনি। যদিও এবারের অভিযোগ আরও অনেক বেশি মারাত্মক, এমনটাই মনে করছে দেশের রাজনৈতিক মহল।

(আন্তর্জাতিক সম্পর্ক, আন্তর্জাতিক চুক্তি, আন্তর্জাতিক বিরোধ, আন্তর্জাতিক সংঘর্ষ- সব গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক খবর জানতে চোখ রাখুন আমাদের আন্তর্জাতিক বিভাগে।)

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর

সবাই যা পড়ছেন

আরও পড়ুন