Maharashtra

মহারাষ্ট্র বিধানসভায় প্রয়াত বালাসাহেব ঠাকরের ছবি উন্মোচন শিন্ডের, গেলেনই না উদ্ধব!

নির্বাচন কমিশন ‘শিবসেনা’ নামটি ‘ফ্রিজ’ করেছে। উদ্ধব গোষ্ঠীকে শিবসেনা (উদ্ধব বালাসাহেব ঠাকরে) এবং শিন্ডের গোষ্ঠীকে শিবসেনা (বালাসাহেবচি) নামে চিহ্নিত করেছে কমিশন।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৩ ২১:৫৭
Share:

মহারাষ্ট্র বিধান ভবনে বালাসাহেবের প্রতিকৃতি উন্মোচন। ছবি: টুইটার থেকে নেওয়া।

মহারাষ্ট্র বিধানসভায় শিবসেনার প্রতিষ্ঠাতা বালাসাহেব ঠাকরের তৈলচিত্র বসালেন মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে। কিন্তু সোমবার প্রয়াত নেতার জন্মদিবসে বিধান ভবনের সেন্ট্রাল হলে আয়োজিত আবরণ উন্মোচন কর্মসূচিতে দেখা গেল না তাঁর পুত্র উদ্ধব ঠাকরেকে!

Advertisement

মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব এবং তাঁর অনুগামী শিবসেনা নেতা-কর্মী-সমর্থকেরা সোমবার পৃথক ভাবে বালাসাহেবের ৯৭তম জন্মদিবস কর্মসূচি পালন করেন। উদ্ধবের তুতো ভাই তথা মহারাষ্ট্র নবনির্মাণ সেনা (এমএনএস)-র নেতা রাজ ঠাকরের অনুগামীরাও পৃথক ভাবে প্রয়াত নেতার জন্মদিবস পালন করেন সোমবার।

প্রসঙ্গত, গত জুনে উদ্ধবের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেছিলেন শিন্ডে-সহ সংখ্যাগরিষ্ঠ শিবসেনা বিধায়ক। বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা হারিয়ে শেষ পর্যন্ত মুখ্যমন্ত্রিত্ব ছাড়েন উদ্ধব। এর পর শিন্ডে, বিদ্রোহী বিধায়কদের নিয়ে বিজেপির সঙ্গে জোট গড়ে সরকার গঠন করেন। শিন্ডে মুখ্যমন্ত্রী হওয়া ইস্তক শিবসেনার রাশ কার হাতে থাকবে, এ নিয়ে দুই শিবিরের মধ্যে চলছে আইনি লড়াই।

Advertisement

নির্বাচন কমিশন ইতিমধ্যেই ‘শিবসেনা’ নাম এবং ‘তির-ধনুক’ প্রতীক ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি করেছে। কমিশন উদ্ধব গোষ্ঠীকে শিবসেনা (উদ্ধব বালাসাহেব ঠাকরে) এবং শিন্ডের গোষ্ঠীকে শিবসেনা (বালাসাহেবচি) নামে চিহ্নিত করছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন