Lockdown

Coronavirus: মহারাষ্ট্রে শুরু আনলক প্রক্রিয়া, ৫টি ধাপে বিভক্ত করোনা আক্রান্ত জেলাগুলি

সংক্রমণের হার, অক্সিজেন ও হাসপাতাল শয্যার চাহিদার উপর নির্ভর করে এই আনলক পর্বের জন্য মহারাষ্ট্রের সব জেলাকে ভাগ করা হয়েছে ৫টি ভাগে।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৫ জুন ২০২১ ১৯:৫৯
Share:

ফাইল ছবি

দীর্ঘ লকডাউনের পর মহারাষ্ট্রে শুরু হচ্ছে আনলক প্রক্রিয়া। সংক্রমণের হার, অক্সিজেন ও হাসপাতাল শয্যার চাহিদার উপর নির্ভর করে এই আনলক পর্বের জন্য মহারাষ্ট্রের সব জেলাকে ভাগ করা হয়েছে ৫টি ভাগে।

Advertisement

প্রথম ধাপে বলা হয়েছে, যে জেলায় সংক্রমণের হার ৫ শতাংশ ও হাসপাতালে ২৫ শতাংশের কম অক্সিজেন সহায়ক শয্যা ভর্তি রয়েছে, সেই জেলাগুলিতে কোনও বিধিনিষেধই থাকবে না। সেই জেলায় খোলা থাকবে শপিং মল, সিনেমা হল, দোকান ইত্যাদি। এর পরের ধাপে যে জেলায় সংক্রমণের হার ৫ শতাংশ ও হাসপাতালে ২৫-৪০ শতাংশ অক্সিজেন সহায়ক শয্যা ভর্তি রয়েছে সেখানেও দোকান খোলা যাবে, তবে শপিং মল, জিম, রেস্তরাঁর জন্য দেওয়া হবে আংশিক ছাড়।

পরের ধাপে, যে জেলায় যে জেলায় সংক্রমণের হার ৫ থেকে ১০ শতাংশ ও হাসপাতালে ৪০-৬০ শতাংশ অক্সিজেন সহায়ক শয্যা ভর্তি রয়েছে, সেগুলি পড়বে তৃতীয় পর্যায়ে। এই ধাপে রয়েছে মুম্বই শহর। এখানে সিনেমার শ্যুটিংয়ের কাজ শুরু করা যাবে। শহরে ট্রেন চলবে শুধু মাত্র জরুরি পরিষেবার কর্মীদের জন্য। বাস চলবে, তবে সেখানে যাত্রীরা শুধু বসে যেতে পারবেন। এর পর যে জেলায় সংক্রমণের হার ১০ থেকে ২০ শতাংশ ও হাসপাতালে ৬০-৭৫ শতাংশ অক্সিজেন সহায়ক শয্যা ভর্তি রয়েছে, সেগুলি পড়বে চতুর্থ পর্যায়ে। পঞ্চম পর্যায়ে পড়বে সেই সব জেলা, যেখানে অক্সিজেন সহায়ক বেডের সংখ্যা ৭৫ শতাংশের উপরে ভর্তি রয়েছে। এই ২টি ধাপে কোনও ছাড় এখনই দেওয়া হবে না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন